হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটির কাজ শুরু

উচ্চশিক্ষা
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অনশন কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে গতকাল। সেই সঙ্গে উপর মহলের আশ্বাসে আন্দোলনরত শিক্ষার্থীদের একদফা দাবি বাস্তবায়ন হতে যাচ্ছে। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে উপাচার্যের পদ থেকে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে সরিয়ে দেয়া হচ্ছে। এর মধ্যেই শাবিপ্রবিতে গত ১৬ জানুয়ারি শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে। ইতোমধ্যে ওই দিনের ঘটনার তথ্য ও ভিডিও চেয়ে গণবিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

বুধবার (২৬ জানুয়ারি) শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান অধ্যাপক ড. রাশেদ তালুকদার তদন্ত কাজ শুরু করার বিষয়ে এইসব তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: শাবিপ্রবি উপাচার্যকে সরানো হচ্ছে

তদন্ত কমিটির গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৬ জানুয়ারির ঘটনার প্রত্যক্ষদর্শীদের তথ্য এবং ভিডিও ক্লিপ আগামী সাত কার্যদিবসের মধ্যে ফিজিক্যাল সায়েন্সের ডিন অফিসকক্ষের সামনে রক্ষিত বক্সে জমা দিতে হবে। বক্তব্য ই-মেইলেও পাঠাতে পারবেন।

গণবিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রয়োজনে ডাকযোগেও বক্তব্য বা তথ্য শাবির স্কুল অব ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন বরাবর দেওয়া যাবে। আগ্রহীরা ব্যক্তিগত শুনানিতে অংশ নিতে চাইলে জানাতে পারবে। তবে তথ্য প্রদানকারীর নাম, ঠিকানা, পরিচয় গোপন রাখা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও পড়ুন: শিক্ষার্থীকে লাইটের দিকে তাক করিয়ে ঢাবি গেস্টরুমে শাস্তি

উল্লেখ্য, ১৩ জানুয়ারি শাবিপ্রবিতে বিশ্ববিদ্যালয়টির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ ছাত্রী। একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ হামলা চালায়। পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে এবং তাদের লক্ষ্য করে গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। পরে এ আন্দোলন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়। পুলিশি অ্যাকশনের প্রতিবাদে শিক্ষার্থীরা নজিরবিহীনভাবে উপাচার্যবিরোধী আন্দোলন শুরু করলে উদ্ভূত পরিস্থিতিতে তদন্তসাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু সাধারণ শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে তদন্ত কমিটি তাদের কার্যক্রম এত দিন শুরু করতে পারেনি। এছাড়া গতকালই শাবিপ্রবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পুলিশ সদর দপ্তর।


x

সর্বশেষ সংবাদ