‘এক উপাচার্য গেলে আরেকজন আসবে, শাবিপ্রবির সমাধান চাই’

ভিসি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘একজন উপাচার্য বিশ্ববিদ্যালয় থেকে চলে গেলে ঠিকই আরেকজন উপাচার্য আসবেন। কিন্তু শিক্ষার্থীরা যে দাবির জন্য প্রথমে আন্দোলন শুরু করেছে, আমরা সেগুলো সমাধান করব। পাশাপাশি কয়েক দফা দাবি কেন এক দফায় পরিণত হলো, তাও খতিয়ে দেখা হবে।’

বুধবার (২৬ জানুয়ারি) মন্ত্রীর হেয়ার রোডের সরকারি বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সরকার সবাই একপক্ষ। এখানে দুইপক্ষ বলে কিছু নেই। আন্দোলনে থাকা শিক্ষার্থীরা মানসিকভাবে কিছুটা ভেঙে পড়েছেন। তারা একটু গুছিয়ে উঠুক। তারা চাইলে কিছুদিন পর আমরা সেখানে যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনো সময় তাদের সঙ্গে বসবো।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করছি, শিক্ষার্থীরা এখন ক্লাসে ফিরে যাবেন। এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে অনলাইনে ক্লাস চলমান রয়েছে। বিশ্ববিদ্যালয়টির চলমান আন্দোলনের মধ্যে অনেক শিক্ষার্থী বাড়িতে চলে গেছেন, অনেকে শারীরিকভাবে অসুস্থ। তারা চাইলে যেকোন সময় ক্লাস শুরু করতে পারবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়টিতে হল প্রভোস্টের অপসরণ আন্দোলন থেকে উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভিসির পদত্যাগ অন্য বিষয়। তাকে রাষ্ট্রপতি নিয়োগ দেন। তিনি পদত্যাগ করলেই তো সমস্যার সমাধান হবে না। এক ভিসি যাবেন, আরেক ভিসি আসবেন। সমস্যার জায়গায় সমস্যা থেকে যাবে।

শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন গেল বছর ৩০ জুন দ্বিতীয় মেয়াদে বিশ্ববিদ্যালয়টিতে নিয়োগ পান। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. নুর-ই-আলম স্বাক্ষরিত ওই নিয়োগের প্রজ্ঞাপনে দেখা গেছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।


x

সর্বশেষ সংবাদ