শাবিপ্রবিতে অনশনকারী আসিফের পাশে তার বাবা

শাবিপ্রবিতে আন্দোলন
অনশনকারী আসিফের পাশে তার বাবা  © সংগৃহীত

ভিসি বিরোধী আন্দোলনে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। দাবি আদায়ে আমরণ অনশনে বসেছেন ২৮ শিক্ষার্থী। এদের মধ্যে ২০ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাকী আটজন ভিসির বাসভবনের সামনে অবস্থান করে অনশন করছেন। গতকাল অনশনকারীদের পাশে এসে দাঁড়িয়েছেন একজন অভিভাবক। তিনি অনশনরত গণিত বিভাগের শিক্ষার্থী আসিফের বাবা।

তিনি বলেন, এখানে আমার ছেলে তো একা না। অনশনরত সবাই আমার সন্তান। বাকিদের অনশনে রেখে নিজের ছেলেকে অনশন ভাঙ্গতে তো বলতে পারি না।

আরও পড়ুন- ২৯ ঘণ্টা পর উপাচার্যের বাসভবনে বিদ্যুৎ সংযোগ সচল

১৩ জানুয়ারি রাত থেকে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। এই আন্দোলনে সংহতি জানিয়ে ছাত্ররাও অংশ নেয়। একপর্যায়ে আন্দোলনকারীদের ওপর হামলা করে ছাত্রলীগ। তখন ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় আন্দোলনকারীরা। পরের দিন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আইসিটি ভবনে গেলে তাকে সেখানে অবরুদ্ধ করে রাখা হয়। পুলিশ গিয়ে অবরুদ্ধ ভিসিকে উদ্ধার করে। এসময় পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, টিয়ার শেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেণেড নিক্ষেপ করে। এতে অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত হয়। এ ঘটনার পর ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। আমরণ অনশনে বসেন ২৩ শিক্ষার্থী। পরে তাদের সাথে আরও ৫ শিক্ষার্থী যোগ দেন।

আরও পড়ুন- অর্থ দেয়ার অভিযোগে সাবেক দুই শিক্ষার্থীকে আটক

১৩৮ ঘণ্টা ধরে অনশন করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনে সংহতি জানিয়ে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করেছে। বেশ কয়েকজন শিক্ষকও শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে ভিসিকে পদত্যাগের আহ্বান জানান।


x

সর্বশেষ সংবাদ