শাবিপ্রবির আন্দোলনে ব্যতিক্রম আয়োজন

নিয়োগ বিজ্ঞপ্তি: ভিসি পদ ফাঁকা আছে

 ক্যাম্পাসের দেয়ালে দেয়ালে এই গ্রাফিতি আঁকা হয়েছে
ক্যাম্পাসের দেয়ালে দেয়ালে এই গ্রাফিতি আঁকা হয়েছে  © সংগৃহীত

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কোনো চিন্তা নেই। এ কারণেই তিনি ক্যাম্পাসে পুলিশ ডেকে এনেছেন এবং সেই পুলিশ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। তারা শিক্ষার্থীবান্ধব নতুন উপাচার্য চান।

গতকাল সোমবার দুপুরে এ ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিন সকাল থেকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চেয়ে টানা আন্দোলনে রয়েছেন তারা। রাতেও তাদের এই কর্মসূচি অব্যাহত রেখেছেন। 

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চেয়ে এই বিক্ষোভ শুধু শাবিপ্রবি ক্যাম্পাসে আর সীমাবদ্ধ নেই। গতকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখিয়েছেন শিক্ষার্থী। এসব কর্মসূচিতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চেয়ে কুশপুত্তলিকা স্থাপন, দেয়াল লিখন, কুশপুত্তলিকা দাহ এবং ব্যঙ্গচিত্রও আঁকা হয়।

এদিকে, শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনে ব্যতিক্রম একটি আয়োজন চোখে পড়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চেয়ে ক্যাম্পাসের দেয়ালে দেয়ালে এক গ্রাফিতি আঁকা হয়েছে। আর সেখানে লেখা আছে, ‘নিয়োগ বিজ্ঞপ্তি: ভিসি পদ ফাঁকা আছে’। পরে এই গ্রাফিতির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ব্যাপক প্রশংসা কুড়ায়।

গ্রাফিতির ছবিটি শেয়ার করে আবার অনেকেই শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে বলেন, শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদেকে আরও চায় না। তাই দ্রুত বিদায় নেন। শাবিপ্রবি শিক্ষার্থীদের দাবির সঙ্গে আমরাও সহমত।

সায়েল আহমেদ নামে একজন ফেসবুকে লিখেছেন, “নিয়োগ বিজ্ঞপ্তি: ‘ভিসি পদ ফাঁকা আছে’। যোগ্যতা: মানুষ হতে হবে। স্থান: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।”

সানাউল হক সানী নামে আরেকজন লিখেছেন, “শিক্ষার্থীরা তোমাকে চায় না দ্রুত বিদায় হও। শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দাবির সঙ্গে সহমত।”


সর্বশেষ সংবাদ