শাবিতে পররাষ্ট্রমন্ত্রীর টিম

শাবিতে পররাষ্ট্রমন্ত্রীর টিম
শাবিতে পররাষ্ট্রমন্ত্রীর টিম  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল ক্যাম্পাস পরিদর্শনে এসেছেন। সোমবার (১৭ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রীর লোগো সম্বলিত গাড়ি বহরে তারা ক্যাম্পাসে প্রবেশ করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ক্যাম্পাসে চলমান অস্থিরতার সরেজমিন পর্যবেক্ষণে তারা এসেছেন। এছাড়া বর্তমান পরিস্থিতির সুষ্ঠু সমাধানে তারা উদ্যোগী হবেন। পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে আসা টিমটি আজ রাতে ক্যাম্পাসে অবস্থান করবেন।

আরও পড়ুন: দাবি আদায়ে ‘বুলেটের সামনে ফুল’ নিয়ে শাবিপ্রবির আন্দোলনকারীরা

পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে গাড়িতে থাকা এক কর্মকর্তা জানান, আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থা করবেন তারা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আশেপাশে নিয়োজিত পুলিশ সদস্যদের সরিয়ে নেয়ার ব্যবস্থা করবেন। এসময় তিনি শিক্ষার্থীদের সহিংতার পথে না যাওয়ার অনুরোধ করেন।

কামরুল ইসলাম মানিক নামে এক আন্দোলনকারী শিক্ষার্থী জানান, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী মুঠোফোনে আমাদের সাথে প্রায় ৩০ মিনিট কথা বলেছেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের গেইট থেকে সকল জলকামান, রায়টকার, স্পেশাল ফোর্স, পুলিশ-র‍্যাবকে সরিয়ে ফেলবেন বলে আশ্বাস দেনে। পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে আসারতার টিম আমাদের আহত শিক্ষার্থীদের খোঁজখবর নিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী রাত ১২টার পরে ক্যাম্পাসের গেইট থেকে জলকামান, ট্যাংকসহ পুলিশ বাহিনী সরিয়ে নেয়া হয়। অন্যদিকে বিশ্ববিদ্যালয়টির আন্দোলনরত শিক্ষার্থীরা এখনো ভিসির বাস ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন।

আরও পড়ুন: পুলিশি হামলা নিয়ে শাবি শিক্ষক সমিতি যা জানালেন

এদিকে, সোমবার পঞ্চম দিনের মত শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ছিল বিশ্ববিদ্যালয়টি। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সারাদিন নিজ বাসভবনেই অনেকটা অবরুদ্ধ অবস্থায় ছিলেন উপাচার্য ফরিদ। এদিন দুপুরে শিক্ষার্থীরা উপাচার্যকে অবাঞ্চিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে খোলা চিঠি দিয়েছেন।

শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর হামলা প্রতিবাদে গতকালের ন্যায় আজকেও ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ অব্যাহত ছিল। এছাড়া বিভিন্ন মহল থেকেও শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থন জানানো হচ্ছে। অনেকটা চাপের মুখে শিক্ষার্থীদের উপর হামলার ঘটনাটি ‘দুঃখজনক’ বলে অনুষ্ঠানভাবে জানিয়েছে শাবিপ্রবি প্রশাসন। এতে আহতদের চিসিৎসার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছ বলে জানানো হয়।


x

সর্বশেষ সংবাদ