সিলেট বিভাগ

দ্বাদশ জাতীয় গণিত অলিম্পিয়াডের সেরা দশে শাবিপ্রবির নয়জন

অলিম্পিয়াড
দ্বাদশ জাতীয় গণিত অলিম্পিয়াডের সেরা দশে শাবিপ্রবির নয়জন  © টিডিসি ফটো

দ্বাদশ জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০২১ এ নির্বাচিত সেরা দশজনের মধ্যে নয়জনই শাবিপ্রবি শিক্ষার্থী। দশজনের মাঝে ৮ম হয়েছেন সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রিক এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থী।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকাল দশটা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সিলেট বিভাগের স্নাতকের শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গণিত বিভাগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকাল চারটায় প্রথম দশজন প্রতিযোগীর নাম ঘোষণা করা হয়।

এর আগে নয়টায় অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. মাহবুবুর রশিদের অভ্যর্থনা এবং অলিম্পিয়াডের সদস্য সচিব ও একই বিভাগের অধ্যাপক ড. রেজোয়ান আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন ও গণিত বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার ও নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, গণিত বিভাগের অধ্যাপক ড. মো. সাজেদুল করিমসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে জাতীয় সংগীত পরিবেশনার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ অলিম্পিয়াডের সূচনা হয়।

সিলেট বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের অন্তত ৮০ জন প্রতিযোগীর মাঝে প্রথমস্থান অর্জন করেছেন শাবিপ্রবির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সজীব কুমার চৌধুরী, ইলেকট্রিক ও ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী কাজী সারোয়ার মোহতাসিম ও গণিত বিভাগের শিক্ষার্থী মাহবুব আহমেদ চৌধুরী দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন। একই বিভাগের শিক্ষার্থী আবু হাসান রাফি ৪র্থ, সৈয়দা সানজিদা রহমান ৯ম ও ইসরাত জাহান ১০ম স্থান অর্জন করেছেন। এছাড়াও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী মো. অহিদুজ্জামান অনিক ৫ম, ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তৌহিদুর রহমান ৬ষ্ঠ এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আশরাফুর রহমান চৌধুরী ৭ম স্থান অর্জন করেছেন। এদিকে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রিক এন্ড ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ইয়াসরিপ সায়েম ৮ম স্থান অর্জন করেছেন। নির্বাচিত এই দশজনের প্রত্যেকেই পরবর্তীতে গণিত অলিম্পিয়াডের জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করতে পারবেন।


মন্তব্য

x