ভর্তিতে জিপিএ নম্বর কমিয়ে ৫০ করলো নোবিপ্রবি

জিপিএ নম্বর
নোবিপ্রবি লোগো ও শিক্ষার্থী  © ফাইল ছবি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তিতে জিপিএ নম্বর কমানো হয়েছে। পূর্বে এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর উপর ১০০ নম্বর ধরা হলেও সেটি কমিয়ে ৫০ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদারুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, নোবিপ্রবিতে ভর্তির ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত জিপিএর নম্বর ১০০ থেকে কমিয়ে ৫০ নম্বর করা হয়েছে । এর মধ্যে এসএসসিতে প্রাপ্ত জিপিএর ক্ষেত্রে ৩০ এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ক্ষেত্রে ২০ নম্বর ধরা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্য ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের ৫৪ তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এর আগে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী জিপিএ ১০০ নম্বর ধরে মেধাক্রম করার কথা বলা হয়। তবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তীব্র প্রতিক্রিয়ায় সিদ্ধান্ত পরিবর্তন করলো নোবিপ্রবি প্রশাসন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অঃদাঃ) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি আবেদন আহবান করলে স্যোশাল মিডিয়ায় শিক্ষার্থীদের তীব্র প্রতিক্রিয়া দেখা যায়। বিজ্ঞপ্তিতে জিপিএ নম্বর ১০০ ধরার কথা উল্লেখ থাকলে তা কমানোর দাবী জানিয়ে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ও ভর্তি সংক্রান্ত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করে ভর্তিচ্ছু ও সাধারণ শিক্ষার্থীরা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ইউনিট ভিত্তিক নির্ধারিত আবেদন ফি ৬০০ টাকা এবং আগামী ২৪ নভেম্বর থেকে শুরু করে ৯ ডিসেম্বর পর্যন্ত আবেদন চলবে। এছাড়াও যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থীরা নির্দিষ্ট বিষয় চয়েজ লিস্ট দিয়ে বিভাগ পরিবর্তনের জন্য ডি ইউনিটের ফর্ম পূরণ করতে পারবে বলে জানিয়েছে রেজিস্ট্রার দপ্তর।


x

সর্বশেষ সংবাদ