১০ নভেম্বর ২০২১, ১২:০২

যবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু

ভর্তি আবেদন  © ফাইল ছবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

আজ বুধবার (১০ নভেম্বর) দুপুর ১২টা থেকে যবিপ্রবির ভর্তির ওয়েবসাইটে (https://admission.just.edu.bd) গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। সেখোনে অনলাইনে আবেদন পদ্ধতি এবং অনুষদ ও বিভাগের দেওয়া আলাদা আলাদা শর্তগুলোও পাওয়া যাবে। শিক্ষার্থীরাআগামী ২৮ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে।

তবে ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ জিএসটি গুচ্ছভুক্ত নয় বলে এই বিভাগে ভর্তির জন্য আলদা বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে বলে বিশ্ববিদ্যালয়ের একবিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০১৯ ও ২০২০ সালে যেকোনো বিভাগ হতে এইচএসসি/সমমান পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ বিভাগে আবেদনের সময় আজ থেকে শুরু হবে চলবে ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 

যবিপ্রবিতে এ বছর সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগে মোট ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ আসনগুলো ছাড়াও মোট আসনের মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী এবং যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের সন্তানদের জন্য পোষ্য কোটা সংরক্ষিত থাকবে। আগামী বছরের ২৫ জানুয়ারি একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও ক্লাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। 

প্রসঙ্গত, শিক্ষার্থীদের দুর্দশা লাঘবের জন্য এবছর গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়। ইতিমধ্যে সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে।