আবরার হত্যা: শুরু হয়েছে আসামিপক্ষের যুক্তি উপস্থাপন

আবরার হত্যা: শুরু হয়েছে আসামিপক্ষের যুক্তি উপস্থাপন
আবরার ফাহাদ  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে এ যুক্তি উপস্থাপন শুরু হয়। 

এর আগে বাদীপক্ষের আইনজীবী আব্দুস সোবহান তরফদার তার যুক্তি উপস্থাপন শেষ করেন। এরপর আদালত অনুমতি দিলে যুক্তি উপস্থাপন যুক্তি উপস্থাপন শুরু করেন আসামিপক্ষের আইনজীবী আমিনুল গনি টিটু।

আবদুল গণি এদিন তিন আসামি ইফতি মোশাররফ সকাল, মেফতাহুল ইসলাম জিওন ও মেহেদী হাসান রবিনের পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন। তবে আজ তাদের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় মঙ্গলবার যুক্তি উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেন আদালত। 

এর আগে রোববার (২৪ অক্টোবর) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে মামলার চিফ প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল যুক্তি উপস্থাপন করেন। যুক্তি উপস্থাপন শেষে তিনি ২৫ আসামির মৃত্যুদণ্ড প্রত্যাশা করেছেন। এরপর রোববার ও সোমবার বাদীপক্ষের আইনজীবী আব্দুস সোবহান তরফদারও যুক্তি উপস্থাপন শেষে আজ শুরু হল আসামী পক্ষের যুক্তি উপস্থাপন। 

ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে বুয়েটের শেরেবাংলা হলের দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

ওই ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় মোট ৬০ জন সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। 


মন্তব্য

x