গুচ্ছ ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত বশেমুরবিপ্রবি

বশেমুরবিপ্রবি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

আগামী ১৭ অক্টোবর শুরু হতে যাওয়া গুচ্ছ ভর্তি পরীক্ষাকে সামনে রেখে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী ১৭ অক্টোবর বিজ্ঞান অনুষদের পরীক্ষায় মোট ৬৯১২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে মানবিক অনুষদের পরীক্ষা যেখানে পরীক্ষার্থী সংখ্যা ২২৬৯ এবং আগামী ১ নভেম্বর সি ইউনিট ভুক্ত বানিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা হবে যেখানে ৫৯০ জন পরীক্ষার্থী অত্র বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশগ্রহণ করবেন।

প্রস্তুতির বিষয়ে প্রক্টর ড. রাজিউর রহমান জানান, ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ সুষ্ঠভাবে সম্পাদন করার জন্য বিভিন্ন কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে। পরীক্ষার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মেডিকেল টিম কাজ করবে এবং জরুরি এ্যাম্বুলেন্স সেবা ও ফার্স্ট এইড সেবা প্রদান করা হবে। এছাড়া বিভিন্ন স্বেচ্ছাসেবি সংগঠন ভর্তিচ্ছুদের সহযোগিতা প্রদান করবে।

তিনি আরও জানান, পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের অভ্যান্তরে ভ্যান, মোটর সাইকেলসহ সকল প্রকার যানবহন চলাচল নিষিদ্ধ থাকবে। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারি, বহিরাগত কেউ মোটর সাইকেল ব্যবহার করতে পারবেন না। সকলের মাস্ক পরা বাধ্যতামুলক থাকবে। মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করা যাবে না। কোন প্রকার অস্থায়ী ভাসমান দোকান বিশ্ববিদ্যালয়ের অভ্যান্তরে স্থাপন করা যাবে না। কেন্দ্রের অভ্যান্তরে দোকানপাট বন্ধ থাকবে।

তিনি আরো বলেন, ‘এইবারই প্রথম আমরা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষায় অংশগ্রহণ করছি। আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আপনাদের সকলের সহযোগিতা প্রত্যাশা করছি। আশা করছি খুবই আন্তরিকতা পূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবো।’

উল্লেখ্য, গুচ্ছভুক্ত দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। শিক্ষার্থীদের সশরীরে এই ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ