সাবেক উপাচার্যের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ভিত্তিহীন

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন
বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদের ডিন ও সাবেক উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এতে তার বিরুদ্ধে উঠা অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন তারা।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা দাবি করেন একটি মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে এবং ষড়যন্ত্রমূলকভাবে অধ্যাপক ড. শাহজাহানের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন।

পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নিশাত নাবিল আহমেদ বলেন, “শাহজাহান স্যার অত্যন্ত সৎ, নীতিবান এবং দায়িত্বশীল শিক্ষক। কিন্তু সম্প্রতি তার বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার চালানো হচ্ছে। একজন শিক্ষার্থী হিসেবে আমি মনে করি তার দ্বারা কখনও এ ধরনের কর্মকান্ড হতে পারে না। তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা ভিত্তিহীন।

বিশ্ববিদ্যালয়ে সুন্দর পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসনের নিকট আমাদের আহ্বান তারা যেনো এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করে এবং ভবিষ্যতে কেউ কোনো শিক্ষককে মিথ্যা অভিযোগের মাধ্যমে হেনস্তা না করতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেয়।

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী রাসেল শিকদার বলেন, “গত কয়েকদিন ধরেই স্যারের বিরুদ্ধে একটি অভিযোগ করা হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত সেই অভিযোগের পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায় নি। এর প্রেক্ষিতে আমরা মনে করছি অভিযোগটি সম্পূর্ণ ভিত্তিহীন। এ ধরনের অভিযোগ তুলে আমাদের বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি বশেমুরবিপ্রবির বর্তমান উপাচার্য ড. একিউএম মাহবুবের নিকট অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ করেন ড. মো. শাহজাহানের সাবেক গৃহকর্মী। তবে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন না হওয়ায় অভিযোগ গ্রহণ না করে ভুক্তভোগীকে আইনি সহায়তা গ্রহণের পরামর্শ দেন উপাচার্য একিউএম মাহবুব।


সর্বশেষ সংবাদ