মাভাবিপ্রবি উপাচার্য অধ্যাপক আলাউদ্দিনের বিদায়

মাভাবিপ্রবি উপাচার্য অধ্যাপক আলাউদ্দিন
মাভাবিপ্রবি উপাচার্য অধ্যাপক আলাউদ্দিন  © সংগৃহীত

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের দ্বিতীয় মেয়াদের দায়িত্ব গতকাল বুধবার শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ে প্রথম মেয়াদে ২০১৩ সালের ৪ মে থেকে ২০১৭ সালের ৩ মে পর্যন্ত এবং পুনরায় ২০১৭ সালের ২৯ জুলাই থেকে ২০২১ সালের ২৮ জুলাই পর্যন্ত ২য় মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেছেন তিনি।

বিদায় লগ্নে তিনি এক ভিডিওবার্তায় বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি, সাফল্যসহ দীর্ঘ ৮ বছরের কর্মজীবন তুলে ধরেন। তার দায়িত্বকালে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে সকলের সার্বিক প্রচেষ্টা ও সহযোগিতার জন্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ অত্র প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের চলমান প্রকল্পগুলো সুন্দরভাবে এবং সঠিকসময়ে শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

করোনা পরিস্থিতির জন্য উপাচার্যের মেয়াদের শেষ দিনে বিশ্ববিদ্যালয় থেকে সীমিত পরিসরে ভার্চুয়ালি সংবর্ধনার আয়োজন করা হয়। যেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ আর এম সোলাইমান, প্রশাসনিক দায়িত্বে থাকা শিক্ষকসহ শতাধিক শিক্ষক, সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের জন্ম ১৯৫৪ সালে সিরাজগঞ্জ জেলায়। তিনি ১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও ১৯৭৭ সালে এমএসসি (থিসিস) এবং ১৯৯০ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশারফ হোসেন হলের প্রথম নির্বাচিত জিএস ছিলেন তিনি।

তিনি ১৯৮১ সালের ১০ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগদান করে শিক্ষকতায় কর্মজীবন শুরু করেন এবং ১৯৯৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের দুই মেয়াদে ৬ বছর চেয়ারম্যান ছিলেন।

এছাড়াও বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট, হাউজ সহকারী প্রক্টর, শিক্ষক প্রতিনিধিসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি। বিশ্ববিদ্যালয় ও দেশের প্রয়োজনে বিভিন্ন সময় শিক্ষা ও গবেষণায় বহু প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন তিনি।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫ম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. মো. আলাউদ্দিন ৪ বছরের জন্য নিয়োগ পান। এরপরে তিনি দ্বিতীয় মেয়াদে ৬ষ্ঠ উপাচার্য হিসেবে পুনরায় ২৯ জুলাই ২০১৭ সাল থেকে নিয়োগ পেয়েছিলেন। গতকাল বুধবার (২৮ জুলাই) যার মেয়াদ শেষ হয়েছে।

এদিকে, গতকাল বুধবার (২৮ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাভাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের মেয়াদ শেষ হওয়ায় নবনিযুক্ত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত অতিরিক্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ আর এম সোলাইমান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ