বুয়েটে ‘স্পর্শকাতর’ ঘটনা ঘটেছে: উপাচার্য

উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার
উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক নারী শিক্ষার্থীর যৌন হেনস্থার অভিযোগকে ‘স্পর্শকাতর’ বলে উল্লেখ করেছেন উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার। এ ঘটনার প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি গণমাধ্যমকে এ কথা বলেন।

ভুক্তভোগী ওই নারী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১৯ ব্যাচের শিক্ষার্থী। একই ব্যাচের জারিফ হোসাইন ও তার তিন বন্ধুর বিরুদ্ধে তিনি সোশ্যাল মিডিয়ায় যৌন হেনস্থার অভিযোগ করেছেন।

এদিকে, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বুয়েট কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্যপ্রসাদ মজুমদার এই তদন্ত কমিটি গঠন করেন। কোনও নির্দিষ্ট সময় বেঁধে না দিয়ে তদন্ত কমিটিকে যথাশীঘ্র প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উপাচার্য বলেন, বিষয়টি যেহেতু স্পর্শকাতর এবং দেশে কঠোর লকডাউন চলছে, তাই আমরা কোনো নির্দিষ্ট সময় বেঁধে না দিয়ে শিগগির প্রতিবেদন দাখিল করতে তদন্ত কমিটিকে আহ্বান জানিয়েছি। ছয়টি বিভাগের ছয়জন শিক্ষকের সমন্বয়ে তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিতে নারী ও পুরুষ শিক্ষকের সমন্বয় রয়েছে।

অভিযুক্ত ওই চার বন্ধু হলেন- জারিফ হোসাইন, সালমান সায়ীদ, জারিফ ইকরাম ও জায়ীদ মনোয়ার চৌধুরী। তারা সকলেই বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯ ব্যাচের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ভুক্তভোগী ছাত্রী আমাকে সরাসরি অভিযোগ করেনি। তবে ওই ব্যাচের সিআর আমাকে মেইল করে অভিযোগ দিয়েছে। আমি সেটি প্রিন্ট করে উপাচার্য স্যারকে দিয়েছি। তিনি বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। তদন্ত প্রতিবেদন পাওয়া্র পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


সর্বশেষ সংবাদ