রাবি ভিসির চলতি দায়িত্ব পাচ্ছেন অধ্যাপক সুলতান

অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপু
অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপু  © ফাইল ফটো

সদ্য নিয়োগ পাওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপ-উপাচার্য ও দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজের আহবায়ক অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপুকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের চলতি দায়িত্ব পাচ্ছেন। বিষয়টি নিয়ে দুয়েকদিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হতে পারে। বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আজ-কালকের মধ্যে উপাচার্যের অতিরিক্ত দায়িত্ব হিসেবে অধ্যাপক সুলতান-উল ইসলামের কাছে মন্ত্রণাল থেকে আনুষ্ঠানিকভাবে পত্র আসতে পারে। আর আসন্ন ঈদের পর বিশ্ববিদ্যালয়ের নিয়মিত উপাচার্য নিয়োগ দিবে সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে বলে জানতে পেরেছি। এখন পত্র আসলে অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপু উপাচার্যের চলতি দায়িত্ব নেবেন।

গত বৃহস্পতিবার (১৫ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের পদ থেকে বিদায় নিয়েছেন অধ্যাপক আনন্দ কুমার সাহা। এর আগে ১৩ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপুকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। পরে গতকাল শনিবার (১৭ জুলাই) তিনি উপ-উপাচার্যের পদে যোগদান করেছেন।

এর আগে গত মে মাসের শুরুতে বহুল আলোচিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের বিদায়ের পর উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে ভারপ্রাপ্ত উপাচার্যের (রুটিন দায়িত্ব) দায়িত্ব দেন শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকে তিনি নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে উপাচার্যের দৈনন্দিন রুটিন কার্যাবলী সম্পাদন করছেন।

জানা যায়, উপাচার্যের অতিরিক্ত দায়িত্ব হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক সুলতানুল ইসলাম শিগগির চলতি দায়িত্ব পাচ্ছেন। চলতি দায়িত্বে থাকাকালীন উপাচার্যে সমস্ত কার্যক্রম করা যায়। কিন্তু রুটিন দায়িত্বে শুধুমাত্র রুটিন কাজ করতে পারেন। অধ্যাপক আনন্দ উপাচার্যের রুটিন দ্বায়িত্বে ছিলেন। তাই চলতি দায়িত্ব অধিক ক্ষমতাসম্পন্ন।


সর্বশেষ সংবাদ