বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি

অনলাইন পরীক্ষায় আগ্রহ নেই ৮০ শতাংশ শিক্ষার্থীর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি  © ফাইল ফটো

অনলাইন পরীক্ষা পদ্ধতিতে অনাগ্রহী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি জরিপে শিক্ষার্থীরা এই অনাগ্রহ প্রকাশ করে। জরিপের তথ্য মতে, ৮০ শতাংশ শিক্ষার্থীই অনলাইনে আয়োজিত পরীক্ষায় অংশ নিতে অনাগ্রহী।

জরিপ থেকে জানা যায়, চলতি বছরের শুরুর দিকে সশরীরে কয়েকটি কোর্সের সেমিস্টার পরীক্ষা নিলেও করোনার প্রাদুর্ভাবের কারণে সেটি স্থগিত করতে হয়। নভেল করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সম্প্রতি অনলাইনে পরীক্ষা নেয়ার উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের মতামত জানতে একটি জরিপ পরিচালনা করে কর্তৃপক্ষ। অধ্যয়নরত ২০০ শিক্ষার্থীর মধ্যে জরিপে অংশ নেন ১৬৮ জন শিক্ষার্থী। অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে অনলাইনে পরীক্ষা নেয়ার পক্ষে মত দেন মাত্র ৩৩ জন। বাকি ১৩৫ জনই সশরীরে পরীক্ষায় অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন। অর্থাৎ তথ্য-প্রযুক্তিকেন্দ্রিক বিশেষায়িত এ বিশ্ববিদ্যালয়ের ৮০ শতাংশের বেশি শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় বসতে অনাগ্রহী। শিক্ষার্থীদের অনাগ্রহের কারণে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদন থাকা সত্ত্বেও পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারছে না এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ জানান, অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের রয়েছে। কিন্তু আমাদের শিক্ষার্থীরা আগ্রহী না হওয়ায় পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা অনলাইনে শিক্ষার্থীদের মতামত সংগ্রহ করি। সেখানে অধিকাংশ শিক্ষার্থী অনলাইনে পরীক্ষা নেয়ার বিপক্ষে মত দেয়। এজন্য আমরা অনলাইনে পরীক্ষা নিইনি।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, শুধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় নয়, অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অনলাইনে পরীক্ষা দিতে চাচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলো থেকে আমাদের এমন তথ্যই জানানো হচ্ছে।

উল্লেখ্য, বিডিইউ অনুমোদন পায় ২০১৬ সালে। সংসদে বিশ্ববিদ্যালয়টির বিল উত্থাপন হলে এ বিষয়ে ব্যাপক আশা প্রকাশ করে ভিন্নধর্মী একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কথা জানান প্রধানমন্ত্রী ও তৎকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। যদিও কার্যক্রম শুরুর পর থেকে অন্য সব বিশ্ববিদ্যালয়ের মতোই এগোচ্ছে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ও।


সর্বশেষ সংবাদ