প্রধানমন্ত্রী স্বর্ণপদক

হাবিপ্রবির আট অনুষদে সেরা নয় শিক্ষার্থী

প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য হাবিপ্রবির শীর্ষ ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের নাম ইউজিসিতে পাঠানো হয়েছে
প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য হাবিপ্রবির শীর্ষ ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের নাম ইউজিসিতে পাঠানো হয়েছে  © ফাইল ফটো

করোনা পরিস্থিতির কারণে এখনো প্রকাশিত হয়নি প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত ২০১৯ সালের শিক্ষার্থীদের নামের তালিকা। তবে এরই মধ্যে বিশ্ববিদ্যালয়গুলো প্রতিটি অনুষদ থেকে সেরা ফলাফলধারীদের নামের তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পাঠিয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড  পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেন।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১৫ ব্যাচের  শিক্ষার্থীদের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায় আট অনুষদে থেকে নয়জন শিক্ষার্থী শীর্ষস্থান দখল করেছেন। সংশ্লিষ্ট অনুষদের  ডিনেরা এ কথা জানিয়েছেন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ পেয়েছেন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দুই শিক্ষার্থী মো. মতিউর রহমান তারেক ও রিয়াজ আহমেদ (৩.৮৩)। তবে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পর্যায়ে দুজনের ফলাফলের তারতম্য থাকায় প্রধানমন্ত্রী পদকের জন্য এগিয়ে আছেন রিয়াজ আহমেদ।

বিজনেস স্টাডিজ অনুষদ থেকে সর্বোচ্চ ফলাফল পেয়েছেন ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী নুসরাত আফরিন (৩.৯২)। নিজেকে শিক্ষকতা পেশায় নিযুক্ত করতে চান বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান নুসরাত আফরিন।

আরও পড়ুন: করোনায় ৯ শিক্ষককে হারিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ পেয়েছেন মো. জাকিউল হাসান জিহাদ (৩.৯০)। অদূর ভবিষ্যতে গবেষণামূলক প্রতিষ্ঠানে  কাজ করতে চান তিনি।

মৎস্যবিজ্ঞান অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ পেয়েছেন ফারজানা খানম (৩.৯৬)। বর্তমানে তিনি মাস্টার্স ইন ফিসারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিকস বিভাগে অধ্যয়নরত। ভবিষ্যতে শিক্ষকতা পেশায় যুক্ত হতে চান তিনি।

সোস্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ পেয়েছেন অর্থনীতি বিভাগের ছাত্র বাবর আহমদ (৩.৭৮)। শিক্ষকতার পাশাপাশি গবেষণার মাধ্যমে অর্থনীতিবিদ হিসেবে দেশের জন্য কাজ করতে চান তিনি।

কৃষি অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএ পেয়ে রেকর্ড গড়েছেন মোছা. অনন্যা খাতুন (৩.৯৬)। বর্তমানে তিনি উদ্যানতত্ত্ব বিভাগে স্নাতকোত্তরে পড়ছেন। অনন্যাও শিক্ষকতায় নিযুক্ত হতে চান।

ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী
আফরোজা সুলতানা (৩.৯১)। বর্তমানে তিনি ঢাকায় সিটি ইউনিভার্সিটিতে কর্মরত।

বিজ্ঞান অনুষদ থেকে প্রথমবার সর্বোচ্চ ফল অর্জনের রেকর্ড গড়েন গণিত বিভাগের শিক্ষার্থী রিসাত হোসাইন (৩.৯৯)। রিসাতও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় নিযুক্ত হতে চান।

আরও পড়ুন: পেছাচ্ছে বুয়েটের ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. ফজলুল হক বলেন, শিক্ষার্থীদের সাফল্যে আমি খুবই খুশি। তাদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। আশা করি তারা এ ফলাফল আগামীতেও ধরে রাখবে।

ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড  পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. কামাল হোসেন বলেন, করোনা পরিস্থিতির কারণে এবার স্বাভাবিকভাবে সব কাজে সময় বেশি লাগছে। আমরা প্রধানমন্ত্রী পদকের জন্য প্রায় অধিকাংশ কাজ শেষ করেছি। পরিস্থিতি অনুকূলে আসলে আমরা অনুষ্ঠনটি আয়োজন করতে পারব বলে আশা  করছি।


সর্বশেষ সংবাদ