সিমাগো র‍্যাঙ্কিংয়ে চুয়েট, সাফল্য পেয়েছে গণিত-বিজ্ঞানে

  © ফাইল ছবি

আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানে জায়গা করে নিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত-২০২১ সালের র‌্যাংকিংয়ের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়।

সিমাগো ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২১ অনুযায়ী, দেশের হয়ে গণিতে ২য়, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার বিজ্ঞান, এনার্জি এই তিন সূচকে ৩য়, এছাড়া ফিজিক্স এন্ড অ্যাস্ট্রোনমি সূচকে দেশে ৬ষ্ঠ স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি।

২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই পাঁচ বছরে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং (overall ranking) প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

উদ্ভাবন সূচকে দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, যৌথভাবে ছয় নম্বরে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়(চুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এরপর সপ্তম স্থানে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট), অষ্টম স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নবম স্থানে ইসলামিক ইউনিভার্সিটি অভ টেকনোলজি ও ১০ম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এছাড়া সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগো র‌্যাঙ্কিং ২০২১ অনুযায়ী দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এরপর ১৩তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।


সর্বশেষ সংবাদ