২৯ মার্চ ২০২১, ২২:১৩

রক্তদান সহজ করবে শাবিপ্রবির ‘কিন ব্লাড’ অ্যাপ

‘কিন ব্লাড’ নামে একটি অ্যাপ উদ্বোধন করেছে শাবিপ্রবির স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’  © টিডিসি ফটো

জরুরি মূহুর্তে সংকটাপন্ন রোগীর জন্য প্রয়োজনীয় রক্ত নিশ্চিতের লক্ষে ‘কিন ব্লাড’ নামে একটি অ্যাপ উদ্বোধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’। রবিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন একটি রেস্টুরেন্টে সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রয়ের উপস্থিতিতে অ্যাপটি উদ্বোধন করা হয়।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা খুব সহজেই বিনামূল্যে গুগল প্লে-স্টোর থেকে ইন্সটল করে নিতে পারবেন এ অ্যাপটি। (https://play.google.com/store/apps/details?id=com.sust.kinblood) লিংক ব্যবহার করেও অ্যাপটি ডাউনলোড করা যাবে। রেজিস্ট্রেশন করার মাধ্যমে গ্রহীতা ব্যক্তি তাকে রক্ত দিতে সক্ষম রক্তদাতার সংখ্যা জানতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে রক্তদানের স্থান, গ্রহীতা থেকে রক্তদাতার দূরত্ব জানতে পারবেন।

অ্যাপে জুড়ে দেয়া রিয়েল টাইম লোকেশন এর মতো ফিচারগুলো খুব সহজেই রোগী এবং তার পরিবারের উদ্বেগকে কমিয়ে দেবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। সংগঠনটির সভাপতি সাব্বির আহম্মেদ বলেন, ‘মাত্র এক ব্যাগ বা ৪৫০ মিলিলিটার রক্ত জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা একজন মানুষের কাছে তার জীবনের সবচেয়ে বড় উপহার হতে পারে। কিন্তু যোগাযোগে বিচ্ছিন্নতা থাকায় প্রায়শই দেখা যায়, রোগীর আত্মীয়রা যথাযথ সময়ে রক্ত দাতা খুঁজে পান না; যেটা রোগীর জীবনকে সংকটের মুখে ফেলে দেয়।’

এ প্রতিবন্ধকতা দূর করে, রক্ত দাতা এবং গ্রহীতার মধ্যকার যোগাযোগ আরও শিথিল করতে ‘কিন’ উদ্বোধন করেছে ‘কিন ব্লাড’ অ্যাপ। ‘কিন ব্লাড’ অ্যাপ ‘কিন’র অর্জনে নতুন এক মাত্রা যোগ করলো। তিনি বলেন, ‘আমরা আশা করি এই অ্যাপের মাধ্যমে মানুষ আরো বেশি উপকৃত হবে।’

সংগঠনের রক্ত সম্পাদক ইফরাতুল হাসান রাহীম বলেন, ‘কিন’ খুবই গুরুত্বের সাথে রক্তদান কর্মসূচি পরিচালনা করে থাকে। এই অ্যাপটির মাধ্যমে আমরা আরো সহজে অসহায় মানুষদের কাছে জরুরি রক্তদাতা সরবরাহ করতে পারবো।

উল্লেখ্য, ‘আত্মার কাছে দায়বদ্ধতায় হাতে রাখি হাত’ স্লোগানকে সামনে রেখে ২০০৩ সালের ৩০ জানুয়ারি শাবিপ্রবিতে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’। বহুদিন ধরে রক্তদাতা এবং গ্রহীতার মাঝে বিশ্বস্ত সেতুবন্ধন হিসেবে কাজ করে আসছে সংগঠনটি। এরই ফলস্বরূপ টানা আট বার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ শাখার রক্তদান বিষয়ক সংগঠন ‘সন্ধানী’ সর্বোচ্চ রক্তদানকারী প্রতিষ্ঠান হিসেবে পদক প্রদান করেছে স্বেচ্ছাসেবী এ সংগঠনটিকে।