ইউজিসির শিক্ষাঋণ পাচ্ছে মাভাবিপ্রবির ১৩০ শিক্ষার্থী

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শিক্ষা ঋণ পাচ্ছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১৩০ জন শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. এ. এস. এম. সাইফুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক সাইফুল্লাহ বলেন, শিক্ষার্থীদের আবেদন অনুযায়ী সফট লোনের জন্য ইউজিসিকে আমরা একটি তালিকা পাঠিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে ইউজিসি আমাদের বিশ্ববিদ্যালয়ের ১৩০ জন শিক্ষার্থীকে সফটলোন প্রদানের জন্য অনুমতি দেয়া হয়।

তিনি বলেন, যেহেতু এটি সরকারি টাকা সেহেতু চার কিস্তিতে সফটলোনের টাকা শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে। রবিবার থেকে এই সফট লোনের টাকার চেক তারা নিজ নিজ ডিপার্টমেন্ট হতে পেয়ে যাবে।

শিক্ষার্থীরা শিক্ষাঋণের অর্থ দিয়ে মোবাইল ক্রয় করে অনলাইন ক্লাসে অংশগ্রহন করতে পারবে এবং মহামারি করোনার মধ্যে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে বলেও জানান তিনি।

সফটলোনের বিষয়ে ইউজিসি প্রেরিত নীতিমালায় বলা হয়েছে,‘ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃক আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের যে তালিকা কমিশনে প্রেরণ করা হয়েছে, তাদেরকে ঋণের বিষয়টি যথাযথভাবে অবিহিত করতে হবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক কমিশনে প্রেরিত তালিকায় শিক্ষার্থীর নাম আছে কি-না তা পুনরায় যাচাই করে দেখতে হবে ও কমিটির সুপারিশের আলোকে ৮ হাজার টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি, ২০২১ এর মধ্যে দিতে হবে।’

নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের প্রদানকৃত এই ঋণ সম্পূর্ণ সুদমুক্ত এবং স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ১০ ফ্রেব্রুয়ারী ২০২১ এর মধ্যে সফটলোন অনুমোদন কমিটি'র সদস্য-সচিবের নিকট জমা দিতে হবে।

এছাড়া, ইউজিসির নীতিমালা সম্বলিত নোটিশে আরও উল্লেখ করা হয়েছে, ‘এই ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় খালার পর কিংবা অধ্যয়নকালীন সময়ে ৪টি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধে করিতে হইবে এবং ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিস্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।’


সর্বশেষ সংবাদ