শিক্ষিত সমাজের ৯৯% দুর্নীতিগ্রস্থ: মাভাবিপ্রবির সাবেক ভিসি

কর্মশালায় মােহাম্মাদ মুনীর চৌধুরী ও অধ্যাপক মুনিমুল হক
কর্মশালায় মােহাম্মাদ মুনীর চৌধুরী ও অধ্যাপক মুনিমুল হক  © টিডিসি ফটো

শিক্ষিত সমাজের ৯৯ শতাংশ মানুষই দুর্নীতিগ্রস্থ বলে অভিযোগ করেছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) সাবেক উপাচার্য অধ্যাপক মুনিমুল হক।

সোমবার (২৮ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘‘শুদ্ধাচার ও দুর্নীতি প্রতিরােধ” শীর্ষক কর্মশালায় মূল প্রবন্ধ পাঠকালে তিনি এ কথা বলেন।

অধ্যাপক মুনিমুল হক বলেন, শুদ্ধাচারী হওয়ার আগে নৈতিক হতে হবে। কিসের শুদ্ধাচার? নৈতিকতা থাকলে মানুষ আপনা আপনি শুদ্ধাচারী হয়ে যাবে। সততা ও শুদ্ধাচার প্রয়োগের বিষয়। আইনের সঠিক প্রয়ােগের অভাব আছে বিধায় শুদ্ধাচারের প্রশ্ন এসেছে।

দুর্নীতি নির্মূলের পদ্ধতি জানিয়ে তিনি বলেন, অভাবে স্বভাব নষ্ট- এ যুক্তি এখন অর্থহীন। বাংলাদেশের যে কেউ এখন তিন বেলা তৃপ্তিভরে আহার করতে পারে। অশিক্ষিত শ্রেনীর মধ্যে দুর্নীতি নেই। সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়ােজন সৎ ছাত্র, সৎ শিক্ষক, সৎ পিতামাতা এবং সৎ পরিবেশ। তবেই দুর্নীতি নির্মূল হবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মােহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, এ পার্থিব জীবন ক্ষণস্থায়ী জেনেও মানুষ বিলাসবহুল ফ্ল্যাট নির্মাণে আসক্ত হচ্ছে। কিন্তু মুহূর্তেই মৃত্যু এসে মানুষকে থামিয়ে দিচ্ছে। তাই আল্লাহর ভয় এবং পরকালীন জবাবদিহীতা মানুষকে দুর্নীতিমুক্ত রাখতে পারে।

এছাড়াও, কর্মশালায় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক ইমতিয়াজ হোসেন প্রমুখ।


সর্বশেষ সংবাদ