১১ ডিসেম্বর ২০২০, ০০:৩৯

সমুদ্র বিজ্ঞানে বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটির ভূমিকা গুরুত্বপূর্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি  © ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি কর্তৃক ‘ব্ল-ইকোনমি ইন পোস্ট কোভিড-১৯ এরাঃ রেসিলিয়েন্স স্ট্রাটেজিস ফর দ্যা কোস্টাল স্টেটস’ শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ও বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন। ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে ব্ল-ইকোনমি ক্ষেত্রে আঞ্চলিক ও পারস্পরিক সহযোগীতার উপর জোর দেন এবং মেরিটাইম শিক্ষা ও গবেষণার উপর গুরুত্বারোপ করেন। শিক্ষা উপমন্ত্রী তার বক্তব্যে ২০২১ সাল থেকে ইউনেস্কো কর্তৃক ঘোষিত ডিকেড অব ওশান সায়েন্স’র ব্যাপারে উল্লেখ করেন এবং এক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির তাৎপর্যপূর্ণ ভুমিকার উপর আলোকপাত করেন।

হাওয়াই ইউনিভার্সিটি, ইস্ট-ওয়েস্ট সেন্টার, এশিয়া-প্যাসেফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ-সহ হাওয়াই এর স্বনামধন্য একাডেমিক ও গবেষণা প্রতিষ্ঠানসমুহ ওয়েবিনারে অংশগ্রহন করে।

ওয়েবিনারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অবঃ) এম খুরশিদ আলম, এম্বাসেডর ফারুক সোবহান, প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদসহ হাওয়াই এর ইস্ট-ওয়েস্ট সেন্টারের প্রেসিডেন্ট ড. রিচার্ড আর ভুলিস্টেক, এশিয়া-প্যাসেফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ এর ডিরেক্টর রিয়ার এডমিরাল পিটার গুয়ামাটাওটাও, হাওয়াই ইউনিভার্সিটির চ্যান্সেলর বনি আরউইনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের মেরিটাইম ও নিরাপত্তা বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ বক্তব্য রাখেন।

বক্তারা তাদের বক্তব্যে এশিয়া প্যাসেফিক অঞ্চলের উপকুলীয় দেশগুলোতে কোভিড-১৯ পরবর্তী সময়ে ব্ল-ইকোনমির ক্ষেত্রে সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ শনাক্তকরণ ও এসকল চ্যালেঞ্জ মোকাবিলায় করনীয় সম্পর্কে আলোকপাত করেন।