০৯ ডিসেম্বর ২০২০, ১২:৫৪

কৌশলগত পরিবেশ মূল্যায়নের জন্য দক্ষ জনশক্তির অভাব রয়েছে

মঙ্গলবার কৌশলগত টেকসই পরিবেশ উন্নয়ন বিশ্লেষণ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়  © টিডিসি ফটো

ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের উদ্যোগে কৌশলগত টেকসই পরিবেশ উন্নয়ন বিশ্লেষণ শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

এতে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আবু হানিফের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সফিকুল বারী ,প্যানেল আলোচক হিসেবে ছিলেন ড. মো. শোয়াইবুর রহমান।

এছাড়াও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা ওয়েবিনারে যোগদান করেন। কৌশলগত টেকসই পরিবেশ উন্নয়নের বিভিন্ন দিক উপস্থাপন করেন এমএস শিক্ষার্থী মো. শাহাদাত হোসেন সাজু ও অনার্সের শিক্ষার্থী মো. মনিরুল আহসান স্বজন।

প্রধান আলোচকের বক্তব্যে প্রফেসর ড. মো. সফিকুল বারী বলেন, যেকোন উন্নয়নের জন্য সঠিক পরিককল্পনা ,পলিসি, প্রোগ্রাম ও পদক্ষেপ গ্রহণ করা জরুরি। অন্যথায় যাই করা হোক না কেন তা টেকসই বা দীর্ঘস্থায়ী হবে না। উল্টো পরিবেশ ও সমাজের জন্য অভিঘাত হয়ে আসতে পারে। তবে আশার কথা হচ্ছে, বর্তমান সরকার টেকসই উন্নয়নের জন্য ২০১৮ সালে একটি পলিসি গ্রহণ করেছে- তবে সেটি এখনও আইনে পরিণত হয়নি।

তিনি বলেন, আমরা আশা করছি খুব শিগগিরই সেটি জাতীয় সংসদে উত্থাপনের মাধ্যমে আইন আকারে প্রকাশিত হবে। কোনো এলাকার কৌশলগত পরিবেশ মূল্যায়নের জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। কিন্তু আমাদের দেশে সে ধরনের জনশক্তি ঘাটতি রয়েছে। আমরা ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় কৌশলগত পরিবেশ মূল্যায়ন বিষয়টি সিলেবাসে অন্তর্ভুক্তিকরতে কাজ করে যাচ্ছি। সেটা সম্পন্ন হলে টেকসই পরিবেশ উন্নয়ন বিশ্লেষণ পূর্বক দক্ষ গ্র্যাজয়েট তৈরি সম্ভব হবে বলে জানান দিনি।

এদিকে প্যানেল আলোচনায় কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মো. শোয়াইবুর রহমান বলেন, কৌশলগত পরিবেশ মূল্যায়ন করতে হলে বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সাথে পরিবেশ অধিদপ্তরের একটি সমন্বয় স্থাপন করতে হবে। যে কোনো এলাকার কৌশলগত একশনের জন্য আমাদের ঠিক করতে হবে যে, আমরা কোন স্কেল ব্যবহার করব? আন্তর্জাতিক মান নাকি জাতীয় মান নাকি স্থানীয় মান সেটি আমাদের প্রসিডিউর এ উল্লেখ থাকতে হবে। এসময় তিনি বিশ্ববিদ্যালয় পর্যায়ে কৌশলগত পরিবেশ মূল্যায়নের সিলেবাস অন্তর্ভুক্ত করার জন্য কৃষি অনুষদের ডিনের সহযোগিতা কামনা করেন।