‘আমি কি ফ্রান্সকে বয়কট করবো’— স্ট্যাটাসের জন্য বহিষ্কার

দীপ্ত পাল ও তার স্ট্যাটাস
দীপ্ত পাল ও তার স্ট্যাটাস  © টিডিসি ফটো

ফ্রান্স বয়কটের ইস্যুকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দেয়ায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বুধবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ বহিষ্কারদেশ প্রদান করা হয়। যদিও ওই বহিষ্কারদেশে মহানবী (সাঃ) ও ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তির অভিযোগের কথা বলা হয়েছে।

এদিকে, এ ঘটনার পর ফ্রান্স বয়কটের ডাক দেয়াকে কিভাবে ধর্মকে নিয়ে কটূক্তি হতে পারে, তা নিয়ে ফেসবুকে চলছে আলোচনা-সমালোচনা। সমালোচনাকারী বলছেন, ফেসবুকে একটা মানুষের ব্যাক্তিগত জায়গা। সেখানে এ ধরনের মতামত প্রদান করায় ধর্ম অবমাননার অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার কোনভাবেই মেনে নেয়া যায় না।

জানা গেছে, ধর্ম অবমাননার অভিযোগ এনে গত মঙ্গলবার নোবিপ্রবির দুই শিক্ষার্থীর স্থায়ী বহিষ্কার এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবিতে আন্দোলনে নামে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। একই দাবিতে বুধবারও শিক্ষার্থীরা কর্মসূচি পালন করেন। এরমধ্যে বুধবার প্রতীক মজুমদার ও দীপ্ত পাল নামে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এক বহিষ্কারদেশে বলা হয়, ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন মোতাবেক দন্ডনীয় অপরাধ করায় তাদের বিশ্ববিদ্যালয় হতে সাময়িক বহিষ্কার এবং হলের সিট বাতিল করা হয়েছে। সেই সাথে কেন তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না এবং আইসিটি আইনে মামলা হবে না, তা নভেম্বরের দুই তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তথ্যমতে, এর আগে ফ্রান্স বয়কটের ইস্যুকে কেন্দ্র করে দীপ্ত পাল নামের ওই শিক্ষার্থী ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছেন, ‘আমি আজকে ফ্রান্সের ভিসা পেলাম। এখন আমি কি ফ্রান্সকে বয়কট করবো নাকি করবো নাহ....?’। যদিও বর্তমানে ওই স্ট্যাটাসটি ফেসবুকে এখন আর দেখা যাচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে কেউ কেউ। একজন লিখেছেন, ‘ফ্রান্স বয়কটের লেখাটার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটা ছেলেকে বহিষ্কার করেছে। বোকার মত আপনি ফ্রান্স বয়কটের ডাক দিতে পারবেন আর কেউ এটা নিয়ে বললে আপনার অনুভূতিতে আগুন লেগে যাচ্ছে। আপনার অনুভূতি সামলান।’


সর্বশেষ সংবাদ