অনলাইনে মূল্যায়নের সিদ্ধান্ত শাবির, বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

শিক্ষার্থীদের অনলাইন ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম বর্জনের সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা। অনলাইনে এসাইনমেন্ট, টার্ম টেস্ট, কুইজ ও ভাইভার কোনোটিতেই অংশগ্রহণ করবে না বলে জানিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফাইয়াজ ফজলু, এস এম সোহেল মেহেদী, আসিয়া আখতার খেয়া এবং ইমরান হায়দার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে জুম মিটিংয়ের মাধ্যমে বিভাগের সকল শিক্ষার্থীদের সর্বসম্মতিক্রমে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে কোনো পরীক্ষা না নেওয়া, এটেনডেন্স মূল্যায়ন পদ্ধতিতে শিথিলতা প্রদর্শন, লেকচারের নিরবিচ্ছিন্ন ভিডিও ফুটেজ সরবরাহ করা এবং ইন্টারনেট ও ডিভাইস সহায়তা প্রদান করার শর্তে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে ফিরিয়ে আনা হয়। যার খুবই সামান্য বাস্তবায়ন করা হয়েছে। বিভাগের শতভাগ শিক্ষার্থী অনলাইন শ্রেণীকক্ষের ক্লাসই করতে পারে নি। সেই পরিস্থিতিতে তাদের জন্য কর্তৃপক্ষের অনলাইন মূল্যায়ন ব্যবস্থার দিকে অগ্রসর হওয়া বিলাসিতা ছাড়া আর কিছুই না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের ফলাফলে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে। এছাড়া সশরীরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে না বসে শিক্ষা জীবনের কোনো প্রকার মূল্যায়নেই অংশগ্রহণ করবে না বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

এর আগে গত ১৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় অনলাইনে এসাইনমেন্ট, টার্ম টেস্ট, কুইজ ও ভাইভা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীদের সেশনজট থেকে রক্ষা করতে টার্মটেস্ট, কুইজ ও ভাইবা অনলাইনে নেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষকদেরকে নির্দেশ দেয়া হয়েছে।

ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিভাগের শিক্ষার্থীরা অনলাইন পরীক্ষা বর্জন প্রসঙ্গে আমাকে একটি মেইল পাঠিয়েছে। আমি সেটি ডিন মহোদয়কে ফরোয়ার্ড করেছি। কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বিষয়টি সম্পর্কে জানতে বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়সল আহম্মদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি সম্পর্কে আমার জানা নেই। আমি ছুটিতে আছি। তাই এ বিষয়ে এখন কিছু বলতে পারবো না।


সর্বশেষ সংবাদ