আমি ভুল করেছি— ধর্ম নিয়ে কটূক্তির পর নোবিপ্রবি ছাত্র

  © সংগৃহীত

হযরত মুহাম্মদ (সাঃ) ও ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) দুই শিক্ষার্থী প্রতিক মজুমদার ও দীপ্ত পালকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তারা দুজন যথাক্রমে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ফার্মেসী বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী। আজ বুধবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর ড মো আবুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের বহিস্কারাদেশ প্রদান করা হয়েছে।

এদিকে,  নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন প্রতিক মজুমদার। সেখানে এ ধরণের কোনো কর্মকাণ্ড ভবিৎষতে করবেন না বলেও প্রতিজ্ঞা করেন তিনি।

স্ট্যাটাস তিনি লিখেছেন, ‘আমি ভুল করেছি। আমার ভুলের জন্য আমি আন্তরিক ভাবে ক্ষমা চাই। ধর্মীয় অনূভুতিতে আঘাত দেওয়ার জন্য আমি ব্যথিত, আমি অনুতপ্ত। কোনো রকম তর্কে জড়াতে চাই না। দয়া করে কমেন্টে কিংবা কোথাও আর তর্কে বিতর্কে যাবেন না, আমি স্পষ্ট ভাষায়, ক্ষমা চাই।
আপনারা আমাকে দয়া করে ক্ষমা করে দিন। আপনারা ক্ষমা করে দিলে আমি কৃতজ্ঞ থাকবো। পরবর্তীতে এধরণের কোনো কর্মকাণ্ড আমি করবোনা বলে প্রতিজ্ঞা করছি।’

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন মোতাবেক দন্ডনীয় অপরাধ করায় তাদের বিশ্ববিদ্যালয় হতে সাময়িক বহিষ্কার এবং হলের সিট বাতিল করা হয়েছে। সেই সাথে কেন তাদের স্থায়ী ভাবে বহিষ্কার করা হবে না এবং আইসিটি আইনে মামলা হবে না, তা নভেম্বরের দুই তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এই দুই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ উঠার পর থেকেই তাদের স্থায়ী বহিষ্কার এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবীতে আন্দোলনে নেমেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এর আগে গতকাল মঙ্গলবার বিচারের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। আজ বুধবারও শিক্ষার্থীরা একই দাবি নিয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছে।