বঙ্গবন্ধুর প্রতিকৃতি অবমাননা: বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার শিবিরকর্মী

এডিটেড বঙ্গবন্ধুর ম্যুরাল ও নোবিপ্রবি ছাত্র
এডিটেড বঙ্গবন্ধুর ম্যুরাল ও নোবিপ্রবি ছাত্র

সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধুকে অবমাননার ঘটনায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) আইন বিভাগের এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ফয়েজ আহমেদ নামে ওই ছাত্র বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। সে বাংলাদেশ ছাত্রশিবিরের কর্মী বলে জানা গেছে। শিবিরের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানানোর একটি ছবিও তার ওয়ালে পাওয়া গেছে।

বুধবার (১৪ই অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক ইফতেখার রাজু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই ছাত্রের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোবিপ্রবিতে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে অন্য ব্যক্তির ছবি প্রদর্শন করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আপত্তিকর মন্তব্য লিখে জাতির পিতার ছবির অবমাননা করা এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করায় শৃংখলা বোর্ডের ১৪ অক্টোবর ২০২০ অনুষ্ঠিত জরুরী সভার সিদ্ধান্তক্রমে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৮-১৯ সেশনের ছাত্র ফয়েজ আহমেদ, রোল: ASH1927010 কে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করা হয়েছে।

একই সঙ্গে তাকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না এবং ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে কেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী ৫ (পাঁচ) দিনের মধ্যে নোবিপ্রবি রেজিস্ট্রার বরাবর জানাতে তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৩ই অক্টোবর) ফেসবুকের পাবলিক বিশ্ববিদ্যালয় সংসদ নামক গ্রুপে মুহম্মদ মুমিন আদদ্বীন নামক একটি একাউন্ট থেকে বঙ্গবন্ধু ম্যুরালের ওপ নুরের ছবি বসিয়ে একটি পোস্ট করা হয়। তাতে লেখা হয়, ‘এই ছবিটা কি আসলেই এডিট করা?’ মূলত তার প্রেক্ষিতেই ওই ছাত্রের বিরুদ্ধে আজ এই সিদ্ধান্ত এলো।


সর্বশেষ সংবাদ