হাবিপ্রবির নতুন সহকারী প্রক্টর ড. রবিউল

অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম
অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম  © টিডিসি ফটো

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন কৃষি অনুষদের ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক (মুক্তিযোদ্ধা) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ (সিপিই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রবিউল ইসলামকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে সহকারী প্রক্টরের দায়িত্ব প্রদান করা হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন। দায়িত্বে থাকাকালীন তিনি বিশ্ববিদ্যালয়ের সকল বিধি-বিধান মেনে চলতে বাধ্য থাকবেন এবং বিধি মোতাবেক প্রদেয় ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা প্রাপ্ত হবেন। কর্তৃপক্ষ চাইলে এই আদেশ যেকান সময় বাতিল করতে পারবেন।

সহকারী প্রক্টরের দায়িত্ব পাওয়ার আগে তিনি বিশ্ববিদ্যালয়ের ডরমেটরী-২’র সহকারী হল সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি শিক্ষকদের সংগঠন মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী গণতান্ত্রিক শিক্ষক পরিষদের কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন।

সহযোগী অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম ২০০৯ সালে হাবিপ্রবি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্নের পর ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১৯ সালে ক্যাস-টিওয়াস প্রেসিডেন্ট ফেলোশিপ (CAS-TWAS President Fellowship) নিয়ে ইউনিভার্সিটি অব চাইনিজ একাডেমী অভ সায়েন্সেস, চায়না হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

এখন পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তিনি ২৭টি প্রবন্ধ প্রকাশ করেছেন। পাশাপাশি গত বছরের একুশে বই মেলার ‘পকেট ভর্তি বসন্ত’ নামে একটি কবিতার বইও প্রকাশ করেছেন তিনি।

দায়িত্ব পাওয়ার বিষয়ে ড. মো. রবিউল ইসলাম জানান, উপাচার্য মহোদয় আমাকে যোগ্য মনে করে যে বিশ্বাস ও আস্থা থেকে দায়িত্ব দিয়েছেন তা যেন যথাযথভাবে পালন করতে পারি সে জন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি। এই বিশ্ববিদ্যালয় আমাদের সকলের তাই বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি এবং সুষ্ঠু পরিবেশ বজায় রাখার দায়িত্বও আমাদের সকলের।


সর্বশেষ সংবাদ