যবিপ্রবিতে করোনা পরীক্ষা স্থগিত, কোয়ারেন্টিনে ল্যাব কর্মকর্তা

  © ফাইল ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) করোনাভাইরাস পরীক্ষা সাময়িকভাবে স্থগিত রেখেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় ল্যাবে কিট সংকট, কর্মকর্তাদের কোয়ারেন্টিনে প্রেরণ এবং এ কয়েকদিন চলা পরীক্ষাগার পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সময় লাগায় সাময়িক স্থগিতের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, যবিপ্রবিতে নমুনা পরীক্ষার কাজ করে সাতজনের একটি টিম। এর মধ্যে পাঁচজন সরাসরি ল্যাবে কাজ করেন; দুইজন থাকেন লজিস্টিকে। বিভিন্ন জেলা থেকে নমুনাগুলো বিচ্ছিন্ন সময়ে আসায় সারারাত জেগে কাজ করতে হয় টিমকে। তাদের পর্যাপ্ত রেস্ট দরকার। তাছাড়া একটি টিমকে দিয়ে ক্রমাগত কাজ করানো বাস্তবসম্মতও না। ফলে টিম বদল করতেই হবে।

তিনি জানান, প্রথম ড. ইকবাল কবীর জাহিদের নেতৃত্বাধীন টিম যবিপ্রবি জেনোম সেন্টারে নমুনা পরীক্ষার কাজ শুরু করে। এই টিমের সবাইকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এখন মাইক্রো বায়োলজি বিভাগের অ্যাসোসিয়েট অধ্যাপক ড. সেলিনা আক্তারের নেতৃত্বাধীন টিম কাজে নেমেছে। এই গ্রুপে ড. শিরিন নিগার রয়েছেন রিপোর্টিংয়ে দায়িত্বে।

প্রথম দায়িত্ব পালনকারী গ্রুপের লিডার ড. ইকবাল কবীর জাহিদ বলেন, এই ল্যাবে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ফলে এক টিম কোয়ারেন্টাইনে যাবে; আরেকটি টিম দায়িত্ব নেবে- এভাবেই চলবে।

তিনি জানান, এখন ল্যাবরেটরি ক্লিন করা হচ্ছে। নমুনা পরীক্ষার দায়িত্বপ্রাপ্তদের নিরাপত্তার জন্যই এটা জরুরি। এই সময়কালে নতুন কোনো নমুনা যবিপ্রবিতে না পাঠাতে অনুরোধ করা হয়েছে সংশ্লিষ্ট সিভিল সার্জনদের। সেই অনুযায়ী সিভিল সার্জনরা খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে নমুনা পাঠাচ্ছেন। দুই-তিন দিনের মধ্যে যবিপ্রবি ল্যাব ফের প্রস্তুত হয়ে যাবে। তখন আবার পূর্ণোদ্যমে পরীক্ষা শুরু হবে।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল শনিবার স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে করোনাভাইরাস পরীক্ষার অনুমতি পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। সবমিলিয়ে করোনা পরীক্ষার অনুমতির পর গত মঙ্গলবার পর্যন্ত এখানে মোট ৯৩জন রোগী শনাক্ত হয়েছে।

যশোরে ৪৪ জন, ঝিনাইদহে ২২ জন, নড়াইলে ১২জন, চুয়াডাঙ্গায় ৬ জন, মাগুরা ও কুষ্টিয়ায় ৪জন করে, এবং মেহেরপুরে দু’জন রোগী শনাক্ত হলো। এখানে মোট ৭টি জেলার নমুনা পরীক্ষা করে আসছিল।


সর্বশেষ সংবাদ