করোনার অবসরে অনলাইনে ‘ক্যাপ্টেন অব ফিজিক্স’ শীর্ষক প্রতিযোগিতা

  © টিডিসি ফটো

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। দিন দিন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণের ফলে পুরো দেশে চলছে অঘোষিত লকডাউন। অনির্দ্দিষ্টকালের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে এইচএসসি পরীক্ষাও।

এমতাবস্থায় উচ্চ মাধ্যমিকে পড়ুয়া শিক্ষার্থীদের পাশাপাশি, পরীক্ষার্থীরা তাদের প্রস্তুতিমূলক প্রাতিষ্ঠানিক অনুশীলনের ঘাটতি অনুভব করছে। এছাড়া দীর্ঘ অবসর ও পরীক্ষা নিয়ে দুশ্চিন্তা পরীক্ষার পূর্ব এই সময়ে তাদের মানসিক প্রস্তুতিতে বিরূপ প্রভাব ফেলছে বলে জানিয়েছেন অভিভাবকরা। এই সমস্যা সমাধানের লক্ষে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীদের উদ্যোগে ‘ক্যাপ্টেন অব ফিজিক্স’ শীর্ষকে পদার্থবিজ্ঞান বিষয়ক এক প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে।

আগামী ১৫ মে শুক্রবার প্রতিযোগিতাটিতে পদার্থবিজ্ঞানের খুটিনাটি বিষয় সম্পর্কে ১৫টি প্রশ্ন সমাধানে সময় থাকবে ৩৫ মিনিট। শুধু কলেজ লেভেল শিক্ষার্থীরাই কোনো ফি ছাড়াই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। অনলাইন এই অলিম্পিয়াডে সঠিক উত্তরে টিক চিহ্ন এবং সংক্ষিপ্ত উত্তর প্রদানের মাধ্যমে প্রতিযোগীরা প্রশ্নের সমাধান করবেন।

প্রতিযোগিতায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীই হবে ক্যাপ্টেন অব ফিজিক্স এবং তার জন্য থাকবে নির্ধারিত পুরষ্কার। এতে অংশ নিয়ে শিক্ষার্থীরা পদার্থবিজ্ঞান এর মত জটিল বিষয়ে অনুশীলন ও করোনায় অবসর কাটানোর পাশাপাশি নিজেদের মেধা যাচাই এবং পরীক্ষার আগাম প্রস্তুতি সম্পর্কে ধারণা নিতে পারবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

মাধ্যমিকের শিক্ষার্থীদের নিয়ে এরকম  প্রতিযোগিতা তাদের মেধা বিকাশ ও তাৎক্ষণিকভাবে মনোনিবেশ করা নিয়ে জানতে চাইলে অন্যতম আয়োজক নাজমুল হাসান নাহিদ বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের অবসর সময়েও কর্মচঞ্চল ও অনুশীলনে ব্যস্ত থাকতে পারবেন। ফলে পরীক্ষা প্রস্তুতির পাশাপাশি তাদের মধ্যে দীর্ঘ লকডাউনের বিরূপ প্রভাব পড়ছে না।

তিনি বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধা যাচাই করতে পারবে। তাছাড়া কম সময়ে সঠিক উত্তর প্রদানের জন্য মানসিক প্রস্তুতির পাশাপাশি অনলাইনে এই তথ্য প্রযুক্তির সৎ ব্যবহারেও আগ্রহী হবে। তিনি আরও বলেন, উচ্চ মাধ্যমিকের সকল পরীক্ষার্থীই যেন এইচএসসি পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার পূর্ব প্রস্তুতির জন্য হলেও এ প্রতিযোগিতায় অংশ নেয়।


সর্বশেষ সংবাদ