ইতিহাস বিভাগের অনুমোদন না দিলে শিক্ষকরাও আন্দোলনে নামবেন

  © ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদন না দিলে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে শিক্ষকরাও যোগ দিবেন বলে জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় ৩৪ জন শিক্ষকের স্বাক্ষর সম্বলিত এক লিখিত বক্তব্যের মাধ্যমে এ কথা জানানো হয়।

লিখিত বক্তব্যে শিক্ষকরা জানান, উদ্ভুত পরিস্থিতিতে ইতিহাস বিভাগের দাবির প্রেক্ষাপটে আমরা সাধারণ শিক্ষকরা এই মর্মে জানাচ্ছি যে, চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যে ইতিহাস বিভাগের অনুমোদন না পেলে এপ্রিলের ১ তারিখ থেকে শিক্ষকরা পাশে থাকবে।

এর আগে দুপুর দুইটা থেকে প্রায় তিন ঘণ্টা যাবৎ বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য প্রফেসর ড. শাহজাহানসহ ৪০ জন শিক্ষক-কর্মকর্তাকে অবরুদ্ধ করে রেখেছিলো শিক্ষার্থীরা।

এদিকে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে টানা চতুর্থ দিনের মত অনশন পালন করতে গিয়ে সাত শিক্ষার্থী অসুস্থ হয়ে গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে দাবি আদায়ের লক্ষে আরও ১০ শিক্ষার্থী অনশনরত অবস্থায় রয়েছেন।

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ছাড়াই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। পরবর্তীতে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশ দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি রাত থেকেই প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করে বিভাগটির শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে ইউজিসি ১৮ ফেব্রুয়ারি প্রফেসর ড. দিল আফরোজ বেগমকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে।


সর্বশেষ সংবাদ