২২ অক্টোবর ২০২৪, ০৭:৫৩

রাষ্ট্রপতির পদত্যাগ দাবি ও চবিতে হামলার প্রতিবাদ হাবিপ্রবি শিক্ষার্থীদের

হাবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল  © টিডিসি ফটো

রাষ্ট্রপতি শাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগের দাবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাতের অন্ধকারে ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীদের হামলাসহ দেশব্যাপী চালানো তাণ্ডবের প্রতিবাদে মশাল মিছিল করেছে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। সোমবার (২১ অক্টোবর) রাত ৯টার দিকে মশাল মিছিল বের করেন তারা। 

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে রংপুর-দিনাজপুর মহাসড়কে যায়। এরপর তারা মহাসড়কে মশাল নিয়ে মিছিল করেন। পরে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

এ সময় তারা ‘দফা এক দাবি এক, দালাল চুপ্পুর পদত্যাগ’, ‘স্বৈরাচারের কালো হাত, ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ করো, করতে হবে’, ‘ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধ করো, নিষিদ্ধ করতে হবে’ ইত্যাদি স্লোগান দেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুমন বলেন, রাষ্ট্রপতির মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় তিনি আছেন। ৫ আগস্টের বক্তব্যে তিনি স্পষ্ট করে বলেছেন যে, শেখ হাসিনা তাঁর কাছে পদত্যাগপত্র দিয়েছেন। দুই মাস যেতে না যেতেই এখন উল্টো বক্তব্য দিচ্ছেন।

তার এ দ্বিমুখী আচরণের নিন্দা জানিয়ে তিনি বলেন, তার এ বক্তব্য আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি৷ তিনি এ বক্তব্যের মাধ্যমে তার রাষ্ট্রপতির পদে থাকার নৈতিক অবস্থন হারিয়েছেন। আমরা অবিলম্বে চুপ্পুর পদত্যাগ চাই।

আরো পড়ুন: হাসিনা-কাদের-নওফেল-সাদ্দাম-ইনানসহ ৩৯১ জনের বিরুদ্ধে মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক শিক্ষার্থী তোফাজ্জল হোসেন তপু বলেন, চট্টগ্রামে আমাদের শিক্ষার্থী ভাইদের ওপর ছাত্রলীগ-যুবলীগ যে নৃশংস হামলা চালিয়েছে, তা ন্যাক্কারজনক। আমরা অবিলম্বে সন্ত্রাসী সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধের দাবী জানাই। সেই সঙ্গে হাবিপ্রবি ক্যাম্পাসে যেসব ছাত্রলীগের দোসর আছে, তাদের অবিলম্বে বিচারের মুখোমুখি করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবী জানাচ্ছি।