১০ অক্টোবর ২০২৪, ১৩:৫১

জরুরি ত্রাণ নিয়ে শেরপুরে ডুয়েট শিক্ষার্থীরা

ছবি  © টিডিসি

শেরপুর জেলার বিভিন্ন অঞ্চলে বন্যায় পানিবন্দি লাখো মানুষ। বন্যাকবলিত এসব এলাকায় জরুরি ত্রাণ সহযোগিতায় এগিয়ে এসেছে ডুয়েটের শিক্ষার্থীরা। বুধবার (৯ অক্টোবর) রাতেই বন্যার্তদের ত্রাণ সহযোগিতায় শেরপুরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। 

টানা বর্ষণ আর ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরের তিনটি উপজেলায় বন্যা দেখা দিয়েছে। এতে জেলার নিম্নাঞ্চলের অন্তত দেড়শ গ্রাম প্লাবিত হয়েছে। ঢলের পানিতে সড়ক ভেঙে ঢাকার সঙ্গে শেরপুর হয়ে নালিতাবাড়ীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানা যায়।

বন্যায় ঝিনাইগাতী ও নালিতাবাড়ীর ওপর দিয়ে যাওয়া মহারশি ও ভোগাই নদীর অন্তত ১০ জায়গায় বাঁধ ভেঙে গেছে। প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম। তলিয়ে গেছে গ্রামের রাস্তাঘাট ও আবাদি জমি, সবমিলিয়ে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

প্রাথমিকভাবে এসব ক্ষতিগ্রস্ত এলাকায় শুকনো খাবার, প্রয়োজনীয় ওষুধপত্র এবং বিশুদ্ধ পানি সরবরাহ করার কথা জানিয়েছেন ত্রাণ সহযোগিতায় কর্মরত ডুয়েটের শিক্ষার্থীরা।

এছাড়া পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য ত্রাণসামগ্রী ও পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে কাজ করা হবে বলে তারা জানিয়েছন। একইসাথে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মানুষদের জন্য পুনর্বাসন নিয়ে কাজ করবেন বলেও জানিয়েছেন ডুয়েট শিক্ষার্থীরা। 

আরও পড়ুন: ১১ কোটি নাগরিকের তথ্য ২০ হাজার কোটিতে বিক্রি

তারা আরও জানিয়েছেন প্রাথমিকভাবে মাঠ পর্যায়ে সরজমিনে উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি পরিদর্শন করবে ডুয়েট শিক্ষার্থীদের একটি দল এবং পরবর্তীতে ক্ষতিগ্রস্তদের তালিকা করে বিভিন্ন পুনর্বাসন সামগ্রী ক্ষতিগ্রস্তদের মাঝে সরবরাহ করা হবে। 

ডুয়েট শিক্ষার্থীদের ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম এভাবে আরো কিছুদিন চলমান থাকবে এবং আগামীতে দেশের যেকোনো দুর্যোগকালীন মুহূর্তে সবসময় এগিয়ে আসবে বলে জানায়।