০৩ অক্টোবর ২০২৪, ১১:০৫

বিশ্বসেরা গবেষকের তালিকায় মাভাবিপ্রবির ১৭৫ জন, সেরা তিনে যারা

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২৪ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১৭৫ জন গবেষক। এর আগে এ সংখ্যা ছিল ১১৯ জন। আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং তৈরি করা সংস্থা ‘অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স’ এ তালিকা প্রকাশ করেছে। 

এতে বিশ্বের ২১৯টি দেশের ২৪ হাজার ৩৩৬ টি বিশ্ববিদ্যালয়ের ২৪ লাখ ১৪০ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পান। জানা গেছে, তালিকায় স্থান পাওয়া মাভাবিপ্রবির সেরা তিন গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষক মো. কাউছার আহমেদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে ১৪তম আর বিশ্বে ৫৯ হাজার ৭৮৪তম অবস্থানে আছেন তিনি। 

দ্বিতীয় স্থানে রয়েছেন একই বিভাগের শিক্ষক আলী নেওয়াজ বাহার। পদার্থ বিজ্ঞান বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়, বাংলাদেশে ১৫৩তম, বিশ্বে ২ লাখ ২৩ হাজার ২২৮তম অবস্থানে আছেন তিনি।

আরো পড়ুন: অ্যালপার ডগারের বিশ্বসেরা গবেষকের তালিকায় হাবিপ্রবির ২১৩ জন

আর তৃতীয় স্থানে রয়েছেন এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ড. তন্ময় রায় তুষার। এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে প্রথম, বাংলাদেশে ৪৬৩তম, বিশ্বে ৩ লাখ ৮৬ হাজার ১২০তম অবস্থানে আছেন তিনি।

প্রসঙ্গত, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।