২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৩

ভারতে হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তির প্রতিবাদে পাবিপ্রবিতে বিক্ষোভ

মানববন্ধব ও প্রতিবাদ মিছিল  © টিডিসি ফটো

ভারতে পুরোহিত কর্তৃক বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে গালি ও কটূক্তির প্রতিবাদে মানববন্ধব ও প্রতিবাদ মিছিল করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টির দ্বীনি পরিবারের উদ্যোগে  এ কর্মসূচির আয়োজন করা হয়। 

রবিবার (২৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে  বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে (ঢাকা-পাবনা মহাসড়ক) অবস্থান নেয় সাধারণ শিক্ষার্থীরা।

 এসময় তারা বিক্ষোভ মিছিল নিয়ে  মহাসড়কের পূর্ব দিকে মাহাতাব টাওয়ার প্রদক্ষিণ করে পুনরায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক হয়ে প্রশাসনিক ভবন সহ গুরুত্বপূর্ণ স্থাপনা অতিক্রম করে পুনরায় ঢাকা-পাবনা মহাসড়কের পাশে তাদের প্রতিবাদ কর্মসূচি পালন করেন। তখন মহাসড়কের দুই ধারে প্রায় শতাধিক শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ করা যায়।

এসময় শিক্ষার্থীরা নারায়ে তাকবীর, আল্লাহু আকবার; নবীর দুশমনের দুই গালে, জুতা মারো তালে তালে; সাবিলুনা কাবিলুনা, আল জিহাদ, আল জিহাদ; জিহাদ জিহাদ জিহাদ চাই, জিহাদ করে বাচঁতে চাই; ইসলামের শত্রুরা হুঁশিয়ার সাবধান ;বিশ্বনবীর অপমান, সইবে না রে মুসলমান; আমরা সবাই রাসূল সেনা, ভয় করিনা বুলেট বোমা সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, যে ভারত বাংলাদেশের সংখ্যালঘু নির্যাতনের নামে গুজব ছড়ায়, সাম্প্রদায়িক উসকানি দিয়ে নিজেদের মহান দাবি করে। অথচ তাদের দেশের মুসলমানদের উপরেই চলছে প্রকাশ্য নির্যাতন। যেখানে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল থেকে শুরু করে ইরান এর তীব্র প্রতিবাদ জানিয়েছে তারপরও ভারতীয় হিন্দুত্ববাদের, উগ্র জঙ্গিবাদের কোন শেষ নেই এই দেশে। 

‘সর্বশ্রেষ্ঠ মানব হযরত মুহাম্মদ (স.) কে নিয়েও কটূক্তি করার দুঃসাহস দেখিয়েছে ভারতের পুরোহিতেরা। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং অতিসত্বর ভারতকে এই উগ্রবাদের রাজনীতি থেকে বের হবে এবং দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, ২৫ সেপ্টেম্বর মানব বন্ধন ও প্রতিবাদ মিছিল করার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে তা পিছিয়ে ২৯ সেপ্টেম্বর  অনুষ্ঠিত হয়।