২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১০

আট ধাপ উন্নতি ওয়েবমেট্রিকে রাবিপ্রবির অবস্থান

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   © ফাইল ছবি

শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ধারের কাছে না থাকলেও নিজ অবস্থান থেকে আট ধাপ উপরে উঠে এসেছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)। পিছিয়ে পরতে পরতে দেশের ভিতরের বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এ সেঞ্চুরি পার করলেও সামগ্রিক উন্নতিতে এসেছে বেশ পরিবর্তন।

বিশ্বে রাবিপ্রবির অবস্থান ১৮ হাজার ৮৫৯ তম এবং বাংলাদেশের সেরা ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান ১১২ তম। সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০২৪ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  ২০২৩ সালের ২য় সংস্করণে রাবিপ্রবির অবস্থান ছিল ১২০তম ও বৈশ্বিক অবস্থান ছিল ১৯ হাজার ১৫২তম।

তবে অতীতের তুলনায় রাবিপ্রবি বর্তমানে আট ধাপ উপরে বলে জানায়, বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন ধীমান শর্মা বলেন”বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এর উন্নতির পিছনে আমাদের সবার প্রচেষ্টা আছে। আমি সমতলের কোন বিশ্ববিদ্যালয়ের সাথে রাবিপ্রবির কোন তুলনায় যাবো না। তারা আমাদের চেয়ে বেশি সুযোগ সুবিধা পায়। আমরা অনেক সংকটের মাঝেও এগিয়ে যাচ্ছি। র‍্যাংকিং এ উন্নতি করছি। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আমাদের বিশ্ববিদ্যালয় সব ধরনের সুযোগ সুবিধা পায়না। সব সমস্যা পার করেই আমরা এগিয়ে যাবো এই প্রত্যাশাই করি"।

আরও পড়ুন: ‘অঙ্গীকারনামা’ নিয়ে শেষ মেধাতালিকায় ভর্তি নিচ্ছে রাবিপ্রবি

এই র‍্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে এ প্রতিবেদন প্রকাশ করে থাকে।