২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:১০

অরাজনৈতিক ও আন্তর্জাতিক মানের উপাচার্যের দাবিতে প্রতীকী অনশন হাবিপ্রবি শিক্ষার্থীদের 

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা  © টিডিসি রিপোর্ট

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নির্দলীয় ও আন্তর্জাতিক মানের উপাচার্য নিয়োগের দাবিতে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে  এ কর্মসূচি পালন করেন তারা।
 
গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো হাবিপ্রবির তৎকালীন উপাচার্য অধ্যাপক ডক্টর এম. কামরুজ্জামান পদত্যাগ করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের জরুরি আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব পালন করে আসছেন কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হাসান ফুয়াদ এল তাজ। এরই মধ্যে বিভিন্ন সূত্র থেকে বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের খবর পাওয়া যাচ্ছে। স্থায়ী উপাচার্য হিসেবে একজন আন্তর্জাতিক মানের গবেষক যেনো এই পদে আসেন সেই দাবি জানিয়েছেন কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে সকল ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে পরবর্তীতে নিয়োগকৃত উপাচার্য যেনো নির্দলীয় এবং নিরপেক্ষ হয় এই দাবিও জানানো হয় তাদের পক্ষ থেকে। 

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা নিরপেক্ষ উপাচার্য নিয়োগের দাবিতে বলেন, "আমরা চাই একজন আন্তর্জাতিক মানসম্পন্ন যোগ্য শিক্ষাবিদকে। স্বজনপ্রীতি নয়, দলবাজি নয়, নির্দিষ্ট কোনো গোষ্ঠীকে ধারণ করা নয়, বরং সবসময় একাডেমিক উন্নয়নই হবে যার মূল লক্ষ্য।"

এর আগের উপাচার্যরা ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি করে গেছেন দাবি করে শিক্ষার্থীরা বলেন, "আমরা কোনো রাজনৈতিক পরিচয়ের পাপেটকে ভিসি হিসেবে চাই না। কোনো কোরাম পলিটিক্সের ছায়া-নেতাকে ভিসি হিসেবে চাই না। স্বজনপ্রীতির ধারককে চাই না। আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, আমরা এমন একজন ভিসি চাই, যিনি ক্যাম্পাসের রাস্তায় চার চাকা গাড়ি ছাড়াও, মাঝেমাঝে পায়ে হেঁটে ঘুরবেন। আমরা এমন একজন ভিসি চাই, যিনি টিএসসিতে মাসে একদিন হলেও শিক্ষার্থীদের সাথে বসবেন।"

এর আগে গতকাল শুক্রবার জুমআর নামাজ পর ক্যাম্পাসের শিক্ষকদের মধ্যে থেকে যেনো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দেওয়া হয়, এ দাবি নিয়ে মানববন্ধন করেছিলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ।