২০ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৭

নিজ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি চান হাবিপ্রবির শিক্ষার্থীরা

নিজ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি চান হাবিপ্রবি'র শিক্ষার্থীরা  © সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানে স্বৈরাচার হাসিনা সরকারের পতনের পর সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্যও পদত্যাগ করলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হাসান ফুয়াদ এল তাজ। এরই মধ্যে বিভিন্ন সূত্র থেকে বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে উপাচার্য নিয়োগের খবর পাওয়া যাচ্ছে। 

বুধবার (১৮ই সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একমাত্র সাংবাদিক সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি শিক্ষার্থীদের মতামত যাচাইয়ের জন্য তাদের অফিসিয়াল ফেসবুক গ্রুপে "কোথায় থেকে উপাচার্য চায় হাবিপ্রবি শিক্ষার্থীরা" শীর্ষক একটি পোল তৈরি করে। 

সাংবাদিক সমিতির তৈরিকৃত এই পোলে এই নিউজ লেখা পর্যন্ত মোট ২১১৯ জন শিক্ষার্থী ভোট প্রদান করেন। যেখানে দেখা যায়, নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চান প্রায় ১৪৬২ জন (৭০%) এবং বাইরে থেকে চান ৬৫৭ জন (৩০%) শিক্ষার্থী। 

নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের বিষয়ে কয়েকজন শিক্ষার্থী জানান, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ই থেকেই উপাচার্য চাই। বিগত সময়ে যারা বাইরে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে এসেছিলেন তারা ঠিক মতো দায়িত্ব পালন করতে পারেনি। কারণ বাইরে থেকে যারা আসেন তারা আমাদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে তেমনটা অবগত থাকেন না। আর বিশ্ববিদ্যালয়ের কাঠামো ও পরিবেশ বুঝে উঠতেই তাদের পুরোটা সময় চলে যায়।

অপরদিকে নিজ বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে যে-সব শিক্ষার্থী উপাচার্য চান তারা জানান, আমরা মনে করি নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ হলে শিক্ষক ও ছাত্ররাজনীতি বেড়ে যাবে এবং উপাচার্যের পক্ষপাত করার সম্ভাবনা রয়েছে ৷ 

বেশ কিছু শিক্ষার্থী মতামত প্রদান করেছেন যে, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও বারবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলো থেকে উপাচার্য নিয়োগ দেওয়ার বিষয়টি যৌক্তিক নয়।