২২ আগস্ট ২০২৪, ১৪:৫১

ডুয়েটে ভারতীয় আগ্রাসন বিরোধী বিক্ষোভ মিছিল

বিক্ষোভ মিছিল  © টিডিসি ফটো

গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ভারতের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির নায্য হিস্যার দাবিতে শিক্ষার্থীদের ডাকা বিক্ষোভ মিছিলে হাজারো মানুষের ঢল নেমেছে। উদ্দেশ্য প্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে আকস্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়। সকাল ১১ টায় ডুয়েট গেট থেকে মিছিল শুরু হয়ে জয়দেবপুর শিববাড়ি মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। 

বিক্ষোভ মিছিলে আশাপাশের স্কুল ও কলেজের শিক্ষার্থীদেরও অংশগ্রহণ করতে দেখা যায। ভারি বৃষ্টির মধ্যেও শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল চলমান ছিল। এবং মিছিল শেষে ফান্ড কালেকশনের জন্য জয়দেবপুর বাজার ও গাজীপুর চৌরাস্তায় প্রায় ২০ টি টিম পাঠানো হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে ডুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আমানুল্লাহ বলেন, ‘ছাত্র জনতার এই সরকার অবিলম্বে দেশের মানুষের ন্যায্য পানির অধিকার আদায় করবে বলে আমরা বিশ্বাস করি৷’ এসময় ভারতকে হুশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ নিয়ে ষড়যন্ত্র করতে থাকলে সেভেন সিস্টার্স অস্থিতিশীল হয়ে যাবে। আমরা চিকেন নেক সম্পর্কে অবহিত। মুরগী গলা চেপে ধরলে নিশ্বাস বন্ধ হয়ে ছটপট করবে। তাই অনতিবিলম্বে পানির ন্যায্য অধিকার বুঝিয়ে দিতে হবে।’