২১ আগস্ট ২০২৪, ১৯:২৪

দেশের স্বার্থে কোনো রাজনৈতিক ব্যক্তির কাছে বিক্রি হ‌ইনি: চাঁবিপ্রবি ভিসি

চাঁবিপ্রবি ভিসি ডা. নাছিম আখতার  © সংগৃহীত

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চাঁবিপ্রবি) ভিসি ডা. নাছিম আখতার বলেন, ‘আমি দেশের স্বার্থে কোনো পলিটিক্যাল ব্যক্তির কাছে বিক্রি হইনি। আমি আমার জায়গা থেকে সম্পূর্ণ স্বচ্ছ রয়েছি’। বুধবার (২১ আগস্ট) সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

তিনি আরও জানান, ৩ বছর ৭মাস চাঁবিপ্রবি ভিসির দায়িত্বে আছেন। এরমধ্যে কখনো কোনো অন্যায় কাজে লিপ্ত ছিলেন না এবং অন্যায়কে সমর্থন করেন নি। তাঁর বিরুদ্ধে কোনো প্রকার যুক্তিসংগত অভিযোগ নেই। তিনি তাঁর জায়গা থেকে সম্পূর্ণ স্বচ্ছ রয়েছেন। 

এছাড়াও বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার বিষয়ে ক্ষয়ক্ষতি এবং অন্যান্য বিষয় নিয়ে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে ৯ জন লেকচারার রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। শিক্ষক সংকট রয়েছে ৬ জন এবং কিছু সংখ্যক পার্ট টাইম শিক্ষক নিয়োগ দিয়েও ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পড়াশোনার মান ঠিক রাখার ব্যবস্থা করেছি। কিন্তু হঠাৎ করে যে কেউ আসলেই এগুলো সম্ভব নয়। একটা প্রতিষ্ঠান বুঝে নিয়ে গুছিয়ে উঠতেও অনেকটা সময়ের ব্যাপার আছে। এতে করে শিক্ষার্থীরা অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হবেন বলে তিনি ব্যক্ত করেন।

একদিকে শিক্ষার্থীদের পড়াশোনার বিষয়, অন্যদিকে নতুন ব্যাচের ভর্তিকৃত শিক্ষার্থীদের পড়াশোনা শুরু করতে গেলেও অনেকটাই দীর্ঘায়িত হবে। এইভাবে চলতে থাকলে প্রথম বর্ষের শিক্ষার্থীদের পড়াশোনা হবেনা বলেও জানান তিনি। এছাড়াও শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন দিতেও ভোগান্তি পোহাতে হবে বলেও তিনি জানান।

এই সকল ক্ষতির সম্মুখীন হতে হবে শিক্ষার্থী থেকে শুরু করে প্রতিষ্ঠানের সকলেরই। তিনি বলেন, একজন ভিসি দিতে গেলেও ৩-৪মাস লেগে যায়। আর এই সময়টা একটা সেমিস্টার সমান। এটা ছাত্র-ছাত্রীরা বুঝবেনা।

তবে জনমনে প্রশ্ন ছিল ভিসি পদত্যাগ করবে কি করবেনা। কিন্তু জবাবে তিনি যা জানিয়েছেন, তাতে তার কোনো সমস্যা না হলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হবে এটা বুঝার বাকি নেই।

এদিকে শিক্ষার্থীরা ভিসির পদত্যাগ না হ‌ওয়া পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন এবং সর্বোচ্চ গণ-আন্দোলনের ডাক দেওয়ারও প্রস্তুতি নিচ্ছে।