২০ আগস্ট ২০২৪, ২১:৪০

বশেমুরবিপ্রবির ভিসি, প্রো-ভিসির পদত্যাগ 

পদত্যাগ পত্রে স্বাক্ষর করছেন বশেমুরবিপ্রবি উপাচার্য  © টিডিসি ফটো

সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি, প্রো-ভিসি পদত্যাগ করেছেন। এছাড়াও তিন শিক্ষক ও তিন কর্মকর্তাকে অব্যাহতি দেয়া হয়েছে। 

মঙ্গলবার (২০ আগস্ট) শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন উপাচার্য ড. একিউএম মাহবুব, উপ-উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম। 

উপাচার্য পদত্যাগের পূর্বে প্রক্টরিয়াল বডিসহ বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জাকিয়া সুলতানা মুক্তা, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি  বিভাগের সহকারী অধ্যাপক ইমদাদুল হক সোহাগ, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক সোলাইমান হোসেন মিন্টু, উপ-রেজিস্ট্রার নজরুল ইসলাম হীরা, শেখ তারেক ও নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম কে অব্যাহতি প্রদান করেন। 

শিক্ষার্থীরা বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের আন্দোলনের বিপক্ষে যেয়ে তাদেরকে জামায়াত শিবিরের ট্যাগ দিয়ে বক্তব্য দেন। আন্দোলনের বিপক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ  তিন শিক্ষক লেখালেখিও করেছেন। এর পাশাপাশি নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম শিক্ষার্থীদের আন্দোলনে বাঁধা প্রদান করে এক শিক্ষার্থীর ফোন কেড়ে নেওয়ার মতো সাহস দেখিয়েছে। 

শিক্ষার্থীরা আরও বলেন, প্রক্টর আমাদেরকে হল থেকে বের করে দেওয়ার জন্য মাইকিং করেছে এবং বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের ওপর যে হামলা হয়েছে তার বিষয়ে কোনো ব্যবস্থা নেননি তিনি । যে সকল শিক্ষার্থী হামলা করেছে শিক্ষার্থীদের উপর তাদেরকে তিন দিনের মধ্যে বহিষ্কার করবেন অন্যথায় তিনি পদত্যাগ করার দাবি ছিল।

প্রসঙ্গত, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে বিতর্কিত থাকার অভিযোগ এনে গত ১৭ই আগস্ট শিক্ষার্থীরা ভিসি, প্রো-ভিসি, শিক্ষক, কর্মকর্তা ও প্রক্টর রিয়াল বডির পদত্যাগ সহ ১৫ দফা দাবি পেশ করেন।