২০ আগস্ট ২০২৪, ১০:১১

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ

ড. মো. দিদার-উল-আলম  © ফাইল ছবি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম পদত্যাগ করেছেন। মঙ্গলবার (২০ আগস্ট) তার পদত্যাগপত্রটি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠানো হয়েছে। 

এর আগে গতকাল ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. মো. দিদার-উল-আলমের পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মো. আব্দুল বাকী ও রেজিস্ট্রার জসিম উদ্দিনের পদত্যাগের দাবিতেও ‘স্টেপ ডাউন ভিসি’ কর্মসূচি পালন করেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের নেতৃত্বে রবিবার (১৮ আগস্ট) সকাল ১১টায় নোবিপ্রবিতে একটি মিছিল বের হয়। মিছিল নিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাস ভবনে অবস্থান নেন।

আরও পড়ুন: শেখ হাসিনা: গণতন্ত্রের আইকন যেভাবে একনায়ক

প্রসঙ্গত, বিগত ৭ আগস্ট থেকে নোবিপ্রবির উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও  রেজিস্ট্রারসহ প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের পদত্যাগের দাবি জানিয়ে আসছেন ছাত্ররা। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ, প্রক্টর, হল প্রভোস্ট,  ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের প্রধানসহ অনেকেই পদত্যাগ করেছেন। 

তবে উপাচার্য, উপ-উপাচার্য ও রেজিস্ট্রার এখনও পদত্যাগ না করায় লাগাতার কর্মসূচি পালন করে আসছেন শিক্ষার্থীরা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করলে অনশন, মার্চ টু রিজাইনসহ মার্চ টু ঢাকা (ভিসির বাসা ঘেরাও) কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।