১১ আগস্ট ২০২৪, ১১:২৬

পদত্যাগ করলেন শাবিপ্রবির উপ-উপাচার্য

অধ্যাপক ড. মো. কবির হোসেন   © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন পদত্যাগ করেছেন। তবে কি কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন তিনি তা জানা যায়নি।

শনিবার (১০ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর। 

জনসংযোগ দপ্তর সূত্র জানায়, শনিবার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. কবির হোসেন পদত্যাগ করেছেন। 

এর আগে একইদিন পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন। উপাচার্য পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ দেখিয়ে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এবং সকল আবাসিক হলের প্রভোস্ট বডি একসঙ্গে পদত্যাগপত্র জমা দেন।

উল্লেখ্য, উপাচার্য , উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ , প্রক্টরিয়াল বডি, ছাত্র উপদেষ্টা, প্রভোস্ট বডি, শিক্ষক সমিতিসহ আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়া সকল শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের নিজ নিজ দায়িত্ব পালনে ব্যর্থতার ও শিক্ষার্থীদের মৃত্যু ঝুঁকিতে ফেলার দায় স্বীকার করে ক্ষমা প্রার্থনা চেয়ে নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করতে ২৪ ঘন্টার আলটিমেটাম দেয় 'বৈষম্য বিরোধী ছাত আন্দোলন'।

আল্টিমেটামে আরো বলা হয়, যদি তারা ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করে তাহলে আমরা তাদেরকে ক্যাম্পাস থেকে চিরজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা করতে বাধ্য হবো। যারা দায় স্বীকার করে ক্ষমা চেয়ে পদত্যাগ করবেন তাদের ক্যাম্পাসে থাকার বিষয়ে শিক্ষার্থীরা বিবেচনা করবে।

বৈষম্যহীন নিরাপদ ক্যাম্পাস তৈরির জন্য শিক্ষার্থীদের সাথে আলোচনা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, শাবিপ্রবির সমন্বয়ক টিম খুব শীঘ্রই একটা প্রস্তাবনা তুলে ধরবে। প্রস্তাবনা তুলে ধরার আগ পর্যন্ত শাবিপ্রবি ক্যাম্পাসের সকল একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শিক্ষার্থী এবং শিক্ষকরা ক্যাম্পাসে অবাধে চলাফেরা এবং অবস্থান করতে পারবে।