১৭ জুলাই ২০২৪, ১৪:৪৮

শিক্ষার্থীদের তোপের মুখে সিদ্ধান্ত বদল শাবিপ্রবির, হল ছাড়তে বাধ্যবাধকতা নেই

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চলমান কোটা সংস্কার আন্দোলনে থাকা শিক্ষার্থীদের জন্য হল ছাড়ার নির্দেশনা জারির পর তা শিথিল করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। শিক্ষার্থীদের প্রতিক্রিয়ার মুখে তারা এ সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হয়।  শুরুতে সকালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (১৭ জুলাই) সকাল দশটায় হল বন্ধ এবং বিকাল তিনটার মধ্যে হল ছাড়ার বিজ্ঞপ্তির প্রতিক্রিয়ায় নিজেদের ফেসবুক টাইমলাইনে ও বিশ্ববিদ্যালয়ের গ্রুপে পাল্টা ঘোষণা দেন সাধারণ শিক্ষার্থীরা। 

এতে বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন, কন্ট্রোলার এবং ভিসি ভবন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দিল সাধারণ শিক্ষার্থীরা। এছাড়াও আজ বিকেল ৩ টার মধ্যে সকল শিক্ষক ও কর্মকর্তা/কর্মচারীকে তাদের কোয়ার্টার ত্যাগ করার জন্য অনুরোধ করা হলো। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। পাশাপাশি জনাব. ড. মুহম্মদ জাফর ইকবাল কে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ করা হলো। 

এ ব্যাপারে হলের প্রভোস্ট স্থপতি কৌশিক সাহা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থেই  হল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং তাদেরকে তিনটার মধ্যে হল ছাড়তে বলা হয়েছিল কিন্তু শিক্ষার্থীরা যদি হল  ছাড়তে না চায় আমরা তাদেরকে ফোর্স করবো না। তিনি আরও বলেন, শিক্ষার্থীরা হলে অবস্থান করলে ডাইনিং ও খোলা থাকবে।