০৮ জুলাই ২০২৪, ২৩:৫৭

৫ বছর পর অনুষ্ঠিত হবে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দীর্ঘ ৫ বছর পর চতুর্থ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৫ সালের ২৬ জানুয়ারি। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এ সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বৃহস্পতিবার (৪ জুলাই) বঙ্গভবনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের সাথে দেখা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাথে সৌজন্য সাক্ষাতের সময় আগামী বছরের জানুয়ারিতে ৪র্থ সমাবর্তনের অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এসময় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ। সাক্ষাৎকালে উপাচার্য রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের সার্বিক, অ্যাকাডেমিক ও গবেষণার অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত অবহিত করেন।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় চতুর্থ সমর্থন হবে জানুয়ারির ২৬ তারিখ। এ সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। তিনি বলেন, ২০১৮-১৯ সেশন পর্যন্ত অনার্স এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের মাস্টার্সের শিক্ষার্থীরা সমাবর্তনের আওতায় আসবে।

এর আগে মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের এক সভায় সমাবর্তন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সেসময় উপাচার্য বলেছিলেন, মহামান্য রাষ্ট্রপতির কাছে আমরা সময় চেয়েছি তিনি অনুমতি দিলে আমাদের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে জানুয়ারিতে।

উপাচার্য বলেন, যেসব শিক্ষার্থী এখনো কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট নিতে পারেনি, তাদের জন্য আবার স্পেশাল সেমিস্টার চালু করা হবে। এর আগেও তাদেরকে আমরা কোর্স সম্পন্ন করার সুযোগ করে দিয়েছিলাম। আমরা চাই শিক্ষার্থীরা সুন্দরভাবে ডিগ্রি নিয়ে তাদের কর্মক্ষেত্রে প্রবেশ করুক। 

১৯৯৮ সালের ২৯ এপ্রিল প্রথম এবং ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়। ২০২০ সালের ৮ জানুয়ারি সর্বশেষ তৃতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সেবার ৬ হাজার ৭৫০ শিক্ষার্থী সমাবর্তনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছিলেন। সেই হিসেবে ৫ বছর পর আবার সমাবর্তন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়টিতে।