‘বাংলা ব্লকেড’ বাস্তবায়নে মহাসড়ক অবরোধ রেখেছে শাবিপ্রবি শিক্ষার্থীরা

সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ
সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ  © টিডিসি রিপোর্ট

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার এবং মেধার ভিত্তিতে নিয়োগের দাবিতে দীর্ঘ সময় ধরে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে রেখেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। রবিবার (৭ জুলাই) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে মিছিল বের করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুল ফটকের সামনে অবস্থান নিয়ে সিলেট-সুনামগঞ্জের রাস্তা অবরোধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা।

‘সংবিধানের মূল কথা, সুযোগের সমতা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাই নাই’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’, ‘মুক্তিযুদ্ধের চেতনা, কোটা প্রথা মানে না’ ইত্যাদি স্লোগানে উত্তাল হয়ে উঠে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক। পরে একই জায়গায় বিকাল সাড়ে ৩ টা থেকে ৫ টা পর্যন্ত অবস্থান কর্মসূচী পালন করেন তারা। এতে প্রায় ৫ কিলোমিটার রাস্তায় যানজট সৃষ্টি হয়।

এসময় শিক্ষার্থীরা নিজেদের প্রস্তাবিত ৪ দফা দাবি তুলে ধরেন। দাবি সমূহ হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে, অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যৌক্তিক মাত্রায় কোটা রাখতে হবে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে। 

উল্লেখ্য, চলমান কোটা বিরোধী  চলমান আন্দোলনে  হাইকোর্টের  পক্ষ থেকে এখন পর্যন্ত কোন ইতিবাচক সিদ্ধান্ত না আসায় আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন  শিক্ষার্থীরা।

 

সর্বশেষ সংবাদ