জাবিতে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তির দাবিতে বুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন 

জাবিতে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তির দাবিতে বুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন 
জাবিতে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তির দাবিতে বুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন   © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্বামীকে হলরুমে আটকে রেখে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনার নিন্দা জানিয়ে এবং ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ১ টা ৩০ মিনিটে বুয়েট শহীদ মিনার প্রাঙ্গণে বুয়েটের একদল সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে এই মানববন্ধন করা হয়। 

মানববন্ধনে শিক্ষার্থীরা- “ক্যাম্পাসে সন্ত্রাস, ধর্ষণ বন্ধ করো, রুখে দাড়াও; সারাদেশে নারীদের নিরাপত্তা নিশ্চিত কর; এ বাংলার মাটিতে ধর্ষকদের ঠাই নাই; নারীদের উপর সহিংসতা বন্ধ করুন; Stop Violence against Women” ইত্যাদি প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ জানান। 

শিক্ষার্থীরা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ঘটে যাওয়া চরম ন্যাক্কারজনক ধর্ষণের ঘটনার নিন্দাজ্ঞাপন ও দোষীদের দ্রুততম সময়ে সর্বোচ্চ শাস্তিপ্রদানের দাবিতে আজকের এই মানববন্ধন। ক্যাম্পাসে এমন ন্যাক্কারজনক ঘটনা যেনো না হয়,  শুধু ক্যাম্পাস না, সারাদেশে যেনো নারীদের নিরাপত্তা নিশ্চিত করা দরকার। 

গত ৩ তারিখ আনুমানিক রাত ৯.৩০ এর দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এমএইচ হলের পাশের জঙ্গলে গণধর্ষনের ঘটনা ঘটে। বাইরে থেকে ঘুরতে আসা বিবাহিত এক দম্পতির সাথে এই ঘটনা ঘটেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ আবাসিক হলে ‘এ’ ব্লকের ৩১৭ নম্বর কক্ষে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে কৌশলে বোটানিক্যাল গার্ডেনে নিয়ে পালাক্রমে ধর্ষণের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, তার পরিচিত মামুনুর রশীদ মামুনসহ ছয়জনের বিরুদ্ধে।

জাবিতে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তির দাবি বুয়েট শিক্ষার্থীদের

বুয়েট শিক্ষার্থী মার্শিয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একটি বিশ্ববিদ্যালয় একটি দেশের জ্ঞানচর্চার মেরুদণ্ড। সেখানে যখন এমন ঘটনা ঘটে তখন তা দেশের জন্য অত্যন্ত ন্যাক্কারজনক। আমরা বুয়েটের শিক্ষার্থীরা তাই এই ঘটনার সুষ্ঠু তদন্ত, সকল দোষীদের গ্রেপ্তার এবং বিচার চাই। আমরা মনে করি, নারীদের উপর এই সহিংসতার পিছনে মূল কারণ নারীদের উপর পুরুষতান্ত্রিক ক্ষমতা প্রদর্শন, এবং সন্ত্রাস-সহিংসতাভিত্তিক রাজনৈতিক চর্চা। 

আরও পড়ুন: ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ৬ ছাত্রের সনদ স্থগিত, ক্যাম্পাসে অবাঞ্ছিত

তিনি বলেন, যে সামাজিক-রাজনৈতিক কাঠামো এ ধরণের চর্চা তৈরি করে আমরা তার বিরোধী এবং সকল অবস্থায় বিরোধী থাকব। আমরা বুয়েট শিক্ষার্থীরা নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সর্বদা সোচ্চার থাকার প্রতিজ্ঞা ব্যক্ত করছি এবং সকল ধরণের লিঙ্গগত বৈষম্য ও সহিংসতার প্রতি বিরোধিতা পোষণ করি।


সর্বশেষ সংবাদ