০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৮

পবিপ্রবির শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তদন্তে ইউজিসি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) নিয়োগে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। অনুমোদন না নেওয়া, বিশ্ববিদ্যালয় আইট ভঙ্গ করা, পদবিহীন স্থানে নিয়োগ, আবেদন না করেও নিয়োগ পাওয়া ও নিয়োগের মানদণ্ড ভঙ্গসহ নানা অভিযোগ তদন্ত করবে কমিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালের ১৬ নভেম্বর প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে- কর্মকর্তা ও কর্মচারীসহ মোট ৩৯ জনের নিয়োগের কথা থাকলেও গত ২ ডিসেম্বর রিজেন্ট বোর্ডে ৫৮ জনকে নিয়োগ দেওয়া হয়। মূলত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ছেলেসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গের পরিবারের সদস্যদের নিয়োগ দেওয়াসহ নানাবিধ অভিযোগ ওঠে।

আরো পড়ুন: শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ 

এরপর শিক্ষক সমিতি গত বছরের ২৭ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি শাখায় লিখিতভাবে অভিযোগ করেন। মাউশি থেকে সে অভিযোগের বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেয়া হয়। এরপর গত ২৮ জানুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করেছে ইউজিসি।

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসি সচিব এবং তদন্ত কমিটির আহবায়ক ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমাকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠিত হয়েছে। তদন্তের কাজ দ্রুত শেষ করা হবে।’