১৯ ডিসেম্বর ২০২৩, ২৩:০৫

মশালের শিখায় প্রজ্জ্বলিত চুয়েটের ‘আদ্যন্ত '১৮’

শিক্ষা সমাপনী উৎসব  © টিডিসি ফটো

আজ (মঙ্গলবার) পর্দা উন্মোচিত হলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী উৎসবের। বিশ্ববিদ্যালয়ের বিদায়ী বর্ষের শিক্ষার্থীরা (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) শিক্ষা জীবনের সমাপ্তিকে রাঙাতে উক্ত উৎসবের আয়োজন করেছে। 

বিকাল ৩টায় উৎসবের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। এরপর বিকাল ৪টায় ফ্ল্যাশমবের মাধ্যমে উৎসবটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। সন্ধ্যা ৬টায় সকল ব্যাচের শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণে মশাল মিছিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্র হল এবং দুইটি ছাত্রী হল থেকে শিক্ষার্থীরা স্লোগান সহকারে মশাল মিছিল নিয়ে বের হয়ে স্বাধীনতা চত্বরে এসে জড়ো হয়।

এরপর আতশবাজি ও কনসার্টের মাধ্যমে আনন্দঘন পরিবেশে দিনটির সমাপ্তি ঘটবে। কনসার্টে মঞ্চ মাতাবেন জনপ্রিয় সংগীত ব্যান্ড 'সহজিয়া', 'কার্নিভাল' ও ব্ল্যাক। এদিকে গত পরশু (সোমবার) রাতে বিশ্ববিদ্যালয়ের বাস্কেটবল মাঠ সংলগ্ন র‍্যাগ দেওয়ালে গ্রাফিতি অংকন সম্পন্ন হয়। 

উৎসব এর আহবায়ক আদিব ইবনে মান্নান বলেন,  মশাল মিছিলের মাধ্যমে বিদায়ী সব ব্যাচ এর মত বিদায়ের যাত্রা শুরু হতে হয়েছে আমাদের। বিদায় টা আরও সুন্দর করতে  কাজ করে যাচ্ছে সহপাঠী ও অনুজ সকলে। প্রতিটি সময় নির্দেশনা দিয়ে প্রধান উপদেষ্টা হিসেবে পাশে ছিলেন অধ্যাপক ডঃ মো: কামরুল হাসান মহোদয় এবং ছাত্রকল্যান দপ্তর। 

উৎসব সম্পর্কে অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম বলেন, 'এটি চুয়েট এর একটি অন্যতম গুরুত্বপূর্ণ আয়োজন। বিশ্ববিদ্যালয়ের সকলে কেন্দ্রীয় ভাবে প্রফুল্লচিত্তে ইতিবাচকতার সাথে উৎসবটি উদযাপন করে থাকে। অন্যান্যবারের মতো এবারও সকলের প্রতি আহ্বান ছিলো, সকলে যেন অনুষ্ঠানের নিয়মকানুন ও শর্ত বজায় রেখে সুষ্ঠুভাবে উৎসবটি উদযাপন ও উপভোগ করে।'

উল্লেখ্য, চুয়েটের প্রতিটি ব্যাচ তাদের শিক্ষা সমাপনী উৎসবের আগে নিজের একটা নাম ঠিক করে নেয়। এবছর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ('১৮ ব্যাচ) শিক্ষার্থীরা নিজেদের নাম ঠিক করেছে "আদ্যন্ত ১৮" এর। আর উৎসবের স্লোগান ঠিক করা হয়েছে 'আদি থেকে অন্তহীন , আদ্যন্ত অমলিন'। আগামী কিছু দিনের মধ্যে শিক্ষা সমাপনী উৎসবের চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।