১৬ ডিসেম্বর ২০২৩, ২১:২৪

চুয়েট সাংবাদিক সমিতির ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য আয়োজন

প্রতিষ্ঠার ১৭ বছর পেরিয়ে ১৮ বছরে পা দিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সাংবাদিক সমিতি। এ উপলক্ষে আজ শনিবার (১৬ই ডিসেম্বর) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী।

আজ মহান বিজয় দিবসে সকালে সমিতির পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের পশ্চিম গ্যালারিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভার শুরুতেই কেক কেটে ও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ম্যাগাজিন ‘দর্পন’ এর মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চুয়েট সাংবাদিক সমিতির প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকুল আলম। 

চুয়েট সাংবাদিক সমিতির সভাপতি নাজমুল হাসানের সভাপতিত্বে আয়োজিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক রেজাউল করিম, উপ-পরিচালক মোহাম্মদ ইসলাম মিয়া, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন এ এইচ রাশেদুল হোসেন, মেকাট্রনিক্স এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান জামাল উদ্দিন আহমেদ, ও দ্যা বাংলাদেশ টুডের চট্টগ্রামের ব্যুরো প্রধান এস এম আকাশ।

১৮তম বছরে পদার্পন এবং চুয়েটকে বিশ্ব মঞ্চে তুলে ধরতে অগ্রণী ভূমিকা রাখায় চুয়েট সাংবাদিক সমিতির সদস্যদের অভিনন্দন জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকুল আলম বলেন, নানা ঝুঁকি থাকা সত্ত্বেও সাহসিকতার সাথে সংবাদ প্রকাশ করে চুয়েট সাংবাদিক সমিতি বরাবরই সাহসিকতার পরিচয় দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইতিবাচক দিকগুলো জাতীয় গণমাধ্যমে প্রকাশ করে তারা যেমন বিশ্বমঞ্চে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করছে তেমনি বিভিন্ন নেতিবাচক দিক সংবাদ মাধ্যমে তুলে ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এসব অন্যায়, অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সহযোগিতা করছে। 

বাংলাদেশের ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং (বিআইটি) থেকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) হওয়ার ক্ষেত্রে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি সাংবাদিকরা একটি বড় ভূমিকা রেখেছে বলে উল্লেখ করেন উপাচার্য। এছাড়া বিশ্ববিদ্যালয়কে র‍্যাগিং ও মাদকমুক্ত রাখতে প্রশাসনকে সহযোগিতা করার জন্য চুয়েট সাংবাদিক সমিতির সদস্যদের আহবান জানান।

চুয়েট সাংবাদিক সমিতির সভাপতি নাজমুল হাসান বলেন, বিশ্বমঞ্চে চুয়েটকে তুলে ধরার প্রত্যয়ে চুয়েটে সাংবাদিকতার চর্চা শুরু হয়।  সেসময়ের কয়েকজন উদ্যমী সাংবাদিকের রোপণ করা বীজ আজ ১৭ বছরের পরিপক্ব বৃক্ষ। প্রকৌশল শিক্ষার পাশাপাশি চুয়েটে সাংবাদিকতার চর্চা চলতে থাকুক বহুকাল। এছাড়া তিনি চুয়েট সাংবাদিক সমিতির সকল কার্যক্রমে সহযোগিতা করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, ২০০৬ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসে বিশ্ববিদ্যায়কে দেশ-বিদেশে তুলে ধরতে প্রতিষ্ঠা করা হয় চুয়েট সাংবাদিক সমিতি।