১৭ অক্টোবর ২০২৩, ১৯:০৬

শাবিপ্রবিতে সয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন

  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন করা হয়েছে। মঙ্গলবার (১৭ই অক্টোবর) দুপুর ১২টায় জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের আয়োজনে ইন্সটিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের সম্মেলন কক্ষে জাপান ও বাংলাদেশের যৌথ উদ্যোগে সয়ংক্রিয় আবহাওয়া স্টেশনের শুভ উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন। তিনি বলেন, আবহাওয়া ও জলবায়ু বর্তমান বিশ্বে খুবই গুরুত্বপূর্ণ  বিষয়। প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় আবহাওয়া ও জলবায়ুর পরিমাপক ব্যবস্থা জরুরী। আজকে শাবিপ্রবির জন্য এক নতুন ঐতিহাসিক দিন। কারণ আজকে বিশ্ববিদ্যালয়ে সয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপিত হয়েছে। ক্লাইমেট বিষয়ক গবেষণায় এটি অপরিসীম ভূমিকা রাখবে।

আরও পড়ুন: সাংবাদিকদের পায়ের নিচের মাটি ক্রমাগত সরে যাচ্ছে: রাবি অধ্যাপক

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর ড. এ এস এম সাইফুল ইসলাম। অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. তারু তেরা এবং জাইকা এক্সপার্ট ড. মরিমাসা টিসুডা। এত সভাপতিত্ব করেন জিইবি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আনোয়ারুল ইসলাম এবং সঞ্চালনা  করেন সহকারী অধ্যাপক শাহনাজ শিমুল।